কালো দাগ দূরে থাক

ত্বকের স্বাভাবিক রং কী রকম হবে তা নিয়ন্ত্রণ করে মেলানিন নামক এক ধরনের রঞ্জক পদার্থ। এটা ত্বকের মেলানোসাইট কোষ থেকে তৈরি হয়। অতিরিক্ত সূর্যালোক থেকে বা হরমোনের তারতম্যের ফলে অনেকের ত্বকে বেশি মেলানিন তৈরি হয়। এতে ত্বকে বাদামি রংয়ের ছোপ পড়ে। যাকে বলে মেলাসমা। এই সমস্যার কিছু সহজ সমাধান দিয়েছেন আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের স্বত্বাধিকারী অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

মরিয়ম মনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2013, 08:51 PM
Updated : 19 June 2013, 08:51 PM

পুরুষদের চাইতে মহিলাদের সাধারণত সমস্যাটি বেশি হয়। গর্ভবতীদের কপালে বা গালে কালো ছোপছোপ দাগ হয়। সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর অনেকসময় ঠিকও হয়ে। তবে গর্ভনিরোধক বড়ি খেলেও পার্শ্ব প্রতিক্রিয়ায় মেলাসমা হতে পারে।

এ সমস্যা সমাধানের আগে হতে হবে সচেতন। প্রখর রোদ ত্বককে কালো বানিয়ে সমস্যাটা আরও বাড়িয়ে দিতে পারে। তাই সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে বাঁচতে ত্বকের ধরন অনুযায়ী সান-ক্রিম ব্যবহার করে বাইরে যেতে হবে।

সান-ক্রিম সাধারণত কয়েক ধরনের হয়। স্বাভাবিক ত্বকের জন্য সাধারণ সান-ক্রিম লোশন, তৈলাক্ত ত্বকের জন্য অয়েল ফ্রি সান-ক্রিম এবং শুষ্ক ত্বকের জন্য তেলযুক্ত সান-ক্রিম পাওয়া যায়।

সান-ক্রিম লাগিয়ে সঙ্গে সঙ্গে বাইরে বের হওয়া ঠিক নয়। অন্তত ১৫ মিনিট আগে সান-ক্রিম লাগিয়ে তারপর ঘর থেকে বের হবেন।

মেলাসমা সারাতে হলে পেট্রোলিয়াম জেলি বা ক্রিমের সঙ্গে মোটা দানার চিনি মিশিয়ে কালো দাগের উপর লাগান। হাল্কা হাতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এরপর ঠান্ডা দুধে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পুরো মুখে লাগান। ১৫-২০ মিনিট অপেক্ষা করে এর উপর ফেইশল স্কার্ব লাগিয়ে দুই মিনিট আবারও ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করে ধুয়ে ফেলুন।

ফেসিয়াল স্কার্ব মরা চামড়া ও পিগমেন্টেশন বা রঞ্জক পদার্থ থেকে তৈরি কালো দাগ তুলতে সাহায্য করবে।

আরও একটা সহজ উপায় আছে। যেসব জায়গায় মেলাসমা হয়েছে সেখানে খাবার সোডা ঘুরিয়ে ঘুরিয়ে লাগান। ৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এ পদ্ধতি সপ্তাহে অন্তত ২-৩ দিন পরপর করতে পারেন।

তবে যেটাই ব্যবহার করেন ত্বকের ধরন অনুযায়ী মাসে একবার ফেইশল করাতে হবে।

অ্যারোমা থেরাপিতে এ সমস্যা অনেকাংশে ঠিক করা সম্ভব। তবে অবশ্যই দক্ষ প্রশিক্ষিত কর্মীর হাতে এই সেবা নেওয়া উচিত।

মনে রাখবেন রোদেপোড়া ত্বক বা মেলাসমা নিরাময়ের জন্য দ্রুত ব্যবস্থা নিতে হবে। নইলে সমস্যা দিন দিন বাড়তেই থাকবে।

মডেল : অ্যানিন

আলোকচিত্র : জাকির