কান পেতে রই

একাকিত্ব থেকে অবসাদ, সেখান থেকে আত্মহত্যার সিদ্ধান্ত-- এ ধরনের দৃশ্যপট এখন বিশ্বজুড়ে। এর অন্যতম কারণ হচ্ছে সবাই কথা বলতে চায়, কেউ শ্রোতা হতে চায় না। মানসিকভাবে দুর্বল হয়ে যাওয়া এ ধরনের মানুষদের পাশে দাঁড়াতে ২৮ এপ্রিল যাত্রা শুরু করে ‘কান পেতে রই’।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2013, 08:26 PM
Updated : 21 May 2013, 08:26 PM

এই সংগঠনটি নিজেদের ‘ইমোশনাল সাপোর্ট হেল্পলাইন’ হিসেবে পরিচয় দেয়।

আত্মহত্যার প্রবণতা কমিয়ে আনতে ও মানসিকভাবে দুর্বল হয়ে যাওয়া মানুষদের আত্মবিশ্বাসের শক্তিতে উজ্জীবিত করতে এখানে রয়েছে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী। টেলিফোনে তাদের সঙ্গে সরাসরি কথা বলা যাবে, এ জন্য কোনো ফি দিতে হয় না বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সদস্য ইয়েশিম ইকবাল।

তিনি আরও বলেন, “পরীক্ষায় খারাপ করা, সম্পর্কের টানাপড়েন, অভিমান এসব কারণে মানসিকভাবে ভেঙেপড়া মানুষকে বিভিন্ন রকম সেবা টেলিফোনে  দেওয়া হয়।”

‘কান পেতে রই’ একটি তাৎক্ষনিক মানসিক সেবা প্রদানকারী সংগঠন।  বিশ্বের প্রায় ৪০টি দেশে এ ধরনের প্রতিষ্ঠান আত্মহত্যার প্রবণতা কমিয়ে আনতে কাজ করছে।

ইয়েশিম বলেন, “মানসিকভাবে দুর্বল হয়ে যাওয়া এ মানুষগুলোকে মানসিকভাবে উজ্জীবিত করে তাদের আত্মবিশ্বাসী করে তোলাই আমাদের লক্ষ্য।”

প্রতিষ্ঠানটি সাধারণ মানুষের অনুদানে পরিচালিত হয় বলে জানান তিনি।

সপ্তাহের প্রতি রবি, সোম, মঙ্গলবার- এ তিনদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত নিচের নম্বরগুলোতে ফোন করে সরাসরি কথা বলা যাবে।

কান পেতে রই- এর যোগাযোগের ঠিকানা: ৪২, ডিওএইচএস, সড়ক- ১/এ, বাসা ২/এ, বনানী, ঢাকা ১২০৬। ফোন: ০১৭৭৯৫৫৪৩৯১, ০১৭৭৯৫৫৪৩৯২

ওয়েবসাইট: www.shuni.org; www.facebook.com/kaan.pete.roi