দীর্ঘক্ষণ বসেছেন তো মরেছেন

আহ! সারাটা জীবন যদি বসে খেতে পারতাম, তাহলে কত মজাই না হতো!- এরকম দিবাস্বপ্ন যতই সুখের হোক, বসে বসে বেশিদিন উদরপূর্তি করা যেত না। কারণ আধুনিক চিকিৎসাবিজ্ঞানে বলা হচ্ছে বেশিক্ষণ বসে থাকা ধূমপানের মতোই ক্ষতিকর; যা অকাল মৃত্যুর কারণ হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 10:17 AM
Updated : 20 Sept 2017, 10:39 AM

ডিজিটাল যুগে জীবন ব্যস্ত হলেও, সময় কাটছে চেয়ার-টেবিলে। বিশেষ করে যাদের বাইরে কাজ করতে হয় কম, দিনের বেশিরভাগ সময় কাটে অফিসে। কাজ শেষে ঘরে ফিরেও সময় কাটছে টেলিভিশন, কম্পিউটার, মোবাইল কিংবা আড্ডায়, সেটাও হয় বসেই।

আর তরুণ প্রজন্মের হাতে মোবাইল ফোন কিংবা গেইমস নিয়ে ব্যস্ততা থাকলেও কায়িক পরিশ্রমের হার কম।

ফলে মস্তিষ্ক থাকছে শশব্যস্ত কিন্তু শরীর থাকছে কচ্ছপের মতো মন্থর। এই পরিস্থিতির উপর করা অসংখ্য গবেষণায় দেখা গেছে, দীর্ঘসময় বসে থাকার কারণে বাড়ছে অকাল মৃত্যুর ঝুঁকি।

যুক্তরাষ্ট্রের মেয়ো ক্লিনিক-অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি ওবেসিটি সলিউশনস ইনিশিয়েটিভ’য়ের পরিচালক ডা. জেমস লিভিন কয়েক বছর ধরে অলস জীবনযাত্রার ক্ষতিকর দিকগুলো নিয়ে গবেষণা করছেন।

দ্য লস এঞ্জেলস টাইমস’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “বসে থাকা ধূমপানের চেয়েও ক্ষতিকর, এইচআইভি ভাইরাসে চেয়েও বেশি মৃত্যুর জন্য দায়ি, প্যারাশুটের চাইতেও বড় বিশ্বাসঘাতক।”

মুদ্রার এপিঠ ওপিঠের মতোই তুলনা করে লিভিন এই ক্ষতির পরিমাণ বোঝাতে বলছেন, “সিটিং ইজ দ্য নিউ স্মোকিং”।

তবে শুধু তিনিই নন, আরও অনেকের করা গবেষণায় দেখা গেছে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে শরীরে বিভিন্ন ধরনের ক্যান্সার, হৃদরোগ এবং টাইপ টু ডায়বেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিকল সেন্টার’য়ের এক গবেষণার ফলাফলে দেখা গেছে, যারা দিনে সবমিলিয়ে ১৩ ঘণ্টা বা এর বেশি কিংবা কিছুক্ষণের বিরতির পর এক থেকে দেড় ঘণ্টা একটানা বসে থাকেন তাদের অকাল মৃত্যুর ঝুঁকি বেড়ে যায় দ্বিগুণ।

অপরদিকে যারা একটানা সর্বোচ্চ আধা ঘণ্টা বসে কাটান তাদের অকাল মৃত্যুর ঝুঁকি কম।

প্রধান গবেষক, কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিকাল সেন্টার (সিইউএমসি)’র সহ-গবেষক কিথ ডিয়াজ বলেন, “আপনার কর্মক্ষেত্র বা জীবনযাত্রায় যদি দীর্ঘসময় বসে থাকা আবশ্যক হয় তবে প্রতি আধা ঘণ্টা অন্তর হাঁটাহাঁটি করতে হবে। এই সামান্য অভ্যাসটি আপনাকে অকাল মৃত্যুর হাত থেকে বাঁচাতে ব্যাপক সাহায্য করবে।”

যুক্তরাষ্ট্রের উইল কর্নেল মেডিকল সেন্টার’য়ের অধ্যাপক মনিকা স্যাফোর্ডের ভাষায়, “দীর্ঘসময় বসে থাকা শরীরের জন্য কতটা ক্ষতিকর হতে পারে তা  সিইউএমসি’র ক্রমবর্ধমান গবেষণায় উঠে এসেছে। বসে থাকাকে ধূমাপানের সঙ্গে তুলনা করছেন চিকিৎসক ও গবেষকরা।”

‘অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন’ জার্নালে প্রকাশিত এই গবেষণার জন্য ৭ হাজার ৯৮৫ জন ৪৫ বছরের বেশি বয়স্কদের সাত দিন ধরে পর্যবেক্ষণ করা হয়। অংশগ্রহণকারীরা জেগে থাকা অবস্থায় সারাদিন কতক্ষণ অলস সময় পার করেন তা মাপার জন্য নিতম্বে লাগানো হয় ‘অ্যাক্টিভিটি মনিটর’।

স্যাফোর্ড আরও বলেন, “আমাদের এমন উপায় বের করতে হবে যা সারাদিন বসে থাকার পরিমাণ তো কমাবেই, বরং বসে থাকা সময়টুকুতে যাতে নিয়মিত বিরতি দিয়ে হাঁটাচলা করা হয় সেটাও নিশ্চিত করবে।”

জার্নাল অফ দ্য ক্যান্সার ইন্সটিটিউট’য়ে প্রকাশিত জার্মানির ‘ইউনিভার্সিটি অফ রেগেনবার্গ’য়ের ‘এপিডেমিওলজি অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিন’ বিভাগের অধ্যাপক ড. ড্যানিয়েলা শ্মিড এবং ড. মিশেল এফ. লিৎসমানের করা এক গবেষণায় দেখা গেছে- যাদের বসে কাজ করতে হয় তাদের মলাশয়ে ক্যান্সার, এন্ডোমেট্রিয়াল এবং ফুসফুসে ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে।

৪০ লাখ ব্যক্তি ও ৬৮ হাজার ৯৩৬টি ক্যান্সার কেইস নিয়ে তৈরি ৪৩টি পর্যবেক্ষণমূলক গবেষণা পর্যালোচনা করে এই ফলাফল পাওয়া যায়।

অন্য আরেকটি গবেষণায় দেখা গেছে বেশিক্ষণ বসে থাকার অভ্যাসের সঙ্গে স্তন ও মলাশয়ে ক্যান্সার হওয়ার সম্পর্ক রয়েছে।

এদিকে আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজি’তে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে জানানো হয়, যারা দিনে ছয় ঘণ্টার বেশি সময় বসে থাকেন তাদের অকাল মৃত্যুর সম্ভাবনা দিনে যারা তিন ঘণ্টা বা তার কম সময় বসে থাকেন তাদের চাইতে বেশি।

এই গবেষণার জন্য ৫৩ হাজার ৪৪০ জন পুরুষ ও ৬৯ হাজার ৭৭৬ জন নারীকে ১৪ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়। তারা গবেষণার শুরুতে সুস্বাস্থের অধিকারী ছিল। পর্যবেক্ষণের শেষ বছরের দিকে এসে দেখা গেছে এদের মধ্যে যারা বেশিক্ষণ বসে সময় পার করেছেন তাদের মৃত্যুর হার বেশি।

এভাবে বিভিন্ন গবেষণায় ধূমপানের সঙ্গে সাদৃশ্য থাকার বিষয়টা বারবার উল্লেখ করার কারণ হল, দীর্ঘক্ষণ বসে থাকার ফলে যে ক্ষতি হচ্ছে তা ব্যায়াম বা স্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমেও পূরণ করা সম্ভব হয় না।

তাই সুস্থ থাকতে বসে খাবার খান, আর দীর্ঘক্ষণ বসে না থেকে কাজের ফাঁকে চেয়ার থেকে দেহটা তুলে নড়াচড়া করুন।

আর বসে কাজ করার সময় যে ভুলগুলো করছেন কিংবা দীর্ঘক্ষণ ঘুমের কারণেও যে ক্ষতি হয় সেগুলো জানতে চাইলে নিচের লিংকগুলো ক্লিক করুন।

ছবি: রয়টার্স।