স্বনির্ভর থাকতে ৬ বিষয় মাথায় রাখুন

নারী স্বাধীনভাবে থাকতে গেলেই আশপাশ থেকে ছুটে আসে প্রশ্নবাণ। অনেকসময় নিজেরও দ্বিধা কাজ করে- একা থেকে সামলাবেন কতদূর! তাই নিজের মতো থাকতে চাইলে কয়েকটা বিষয় মাথায় রাখা চাই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 07:27 AM
Updated : 6 Sept 2017, 07:59 AM

কিছু অভ্যাস বাদ দিয়ে কীভাবে আরও স্বনির্ভর এবং আত্মপ্রত্যয়ী মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা যায়- জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সেসব পন্থা এখানে দেওয়া হল।

সকালে বিছানায় চা বা কফি খাওয়া বাদ: এটা খুব একটা গ্রহণযোগ্য নয়। কারণ প্রতিদিন নিজের কাজ নিজে করার ক্ষেত্রে এটা বেশ কষ্টকর।  

আজ কী রান্না করবেন ভাবা বাদ: প্রতিদিন কী খাবেন সেটার মেন্যু ঠিক করার দরকার কি? বরং মাথায় যা আসে তাই খান। তবে পুষ্টির দিকটা খেয়াল রাখুন। মানে প্রতিদিন যে ভাত খেতে হবে এমন তো কোনো কথা নেই।

নিজের নিরাপত্তা: মা-বাবা, ভাই-বোন কিংবা বন্ধুর সঙ্গে থাকা এক কথা। আর সম্পূর্ণ নিজের মতো থাকা আরেক কথা।

যেমন- বাসায় কোনো প্রতিষ্ঠান থেকে পণ্য সরবরাহ করতে কেউ আসলে তাকে বাসায় ঢুকতে দেওয়া নিরাপদ নাও হতে পারে। তাই তাকে বাইরে রেখেই বিল পরিশোধ করুন।

ভিত্তিহীন ও অপ্রাসঙ্গিক প্রশ্ন: পারিবারিক বা স্বামী-স্ত্রীর ব্যক্তিগত বিষয়গুলো নিয়ে অন্যদের তেমন মাথাব্যথা নেই। তবে অবিবাহিত শুনলেই হাজারটা প্রশ্ন! এখনও বিয়ে হয়নি কেনো? ছেলেবন্ধু আছে কি? বাসায় ফেরা হয় কখন?- ইত্যাদি প্রশ্নগুলো যারা করতে পারে তাদের এড়িয়ে যান।

সমমনা এবং আপনার বয়স ও পেশা অনুযায়ী বন্ধু এবং আচরণ নির্ধারণ করুন।

টাকা নিয়ে চিন্তা: আর্থিকভাবে সচ্ছল-ব্যক্তি নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারেন। যখন হাতে টাকা থাকে না তখন অভিভাবকের কাছ থেকে টাকা চাওয়া কোনো ঠিক উপায় নয়। তাই নিজের জন্য একটি নির্দিষ্ট বাজেট করুন এবং সে অনুযায়ী চলুন ।

দেখাসাক্ষাৎ: মাঝে মাঝে আত্মীয়স্বজন, বন্ধু বা প্রতিবেশিদের সঙ্গে যোগাযোগ এড়িয়ে চলার চেষ্টা করুন। এতে নিজেকে তাদের আলোচনার কেন্দ্রবিন্দু থেকে সরিয়ে আনা যায়। তাছাড়া জবাবদিহি ও উপদেশ শোনা অথবা নারীর অধিকার বিষয়ক আলোচনা থেকে নিজেকে দূরে থাকার জন্য এটা একটা ভালো উপায়।  

ছবি: রয়টার্স।