নারীর সুস্থতায় আয়রন

এক হাতে দশ দিক সামলায় যে নারী তাকে তো সুস্থ থাকতেই হয়। আর কর্মক্ষম থাকতে শরীরে আয়রনের ভূমিকা অনেক।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2017, 04:38 AM
Updated : 1 Sept 2017, 04:46 AM

রাজধানীর বিজিএমইএ হেলথ ক্লিনিকের ‘ফ্যামিলি মেডিসিন’ বিশেষজ্ঞ ডা. লিন্ডা এস. সমদ্দার নারীর সুস্থতায় আয়রনের প্রয়োজনীয়তা ও আয়রন পাওয়া যায় এমন খাবার সম্পর্কে জানান।

নারীর শারীরিক সুস্থতা ও কর্মোদ্দীপনা বজায় রাখার জন্য আয়রনের ভূমিকা অনেক। এই উপাদানের অভাবে দুর্বলতা, মাথাব্যথা, মাথা ঝিমঝিম করা, শ্বাস প্রশ্বাসের ত্রুটি ইত্যাদি দেখা দেয়।

এছাড়া কাজে অমনোযোগ, অনাগ্রহ ও মেজাজ খিটমিটে হতে পারে। তাই ছোট থেকেই কন্যা শিশুর যেন আয়রনের ঘাটতি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আর একজন সুস্থ নারী হওয়ার জন্য যথেষ্ট পরিমাণ আয়রণ গ্রহণ করাও প্রয়োজন।

আয়রন পাওয়া যায় এমন উদ্ভিজ্জ ও প্রাণিজ দুই ধরনের খাবার সম্পর্কে জানান এই চিকিৎসক।

উদ্ভিজ্জ খাবার থেকে আয়রন গ্রহণ করার জন্য কলা, কচুশাক, বিভিন্ন ধরনের কচু, পালংশাক, মটরজাতীয় খাবার, রঙিন ফলমূল ইত্যাদি রয়েছে।

প্রানিজ আরনের মধ্যে রয়েছে যকৃৎ, মাংস, মাছ, ডিম ইত্যাদি খাবার আয়রনের ভালো উৎস। তাছাড়া দুধ, ডাল ও শস্যজাতীয় খাবার শরীরের আয়রনের চাহিদা পূরণ করতে সাহায্য করে।

মাসিকের সময়ে আয়রন খাওয়া জরুরি। গর্ভধারণ করলে শারীরিক ও হরমোন পরিবর্তনের কারণে স্বাভাবিক নিয়মেই আয়রনের ঘাটতি দেখা দেয়। তাই এই সময়ে বেশি পরিমাণে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

গর্ভাবস্থায় প্রথম তিনমাসের পর থেকে আয়রন খেতে পারেন। তাছাড়া যে কোনো নারীর আয়রনের ঘাটতি পূরণ করার জন্য এক টানা তিন মাস আয়রনের ট্যাবলেট খাওয়াই যথেষ্ট।

রাতে আয়রনের ট্যাবলেট না খেয়ে সকালে খালি পেটে খাওয়া ভালো। এতে ট্যাবলেট সহজে শোষিত হয়।

অনেকের জন্য আয়রনের ট্যাবলেট খেলে গ্যাসের সমস্যা হতে পারে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এবং যতটা সম্ভব উদ্ভিজ্জ ও প্রাণিজ উৎস থেকে আয়রন সংগ্রহ করা উচিত বলে মনে করেন ডা. লিন্ডা।

তবে ডাক্তারের পরামর্শ ছাড়া আলাদা করে আয়রন নেওয়া ঠিক নয়। কারণ বাড়তি আয়রন শরীরে অসুবিধাও তৈরি করে।

ছবি: রয়টার্স।