অবস্থা বুঝে জুতা পরুন

পারিবারিক, অফিসিয়াল, ধর্মীয় কিংবা দেশীয় ঐতিহ্যবাহী, অনুষ্ঠান বা উৎসব যেটাই হোক না কেনো নারী-পুরুষের চাই পরিপাটি পোশাক। আর পরিপাটি পোশাকের পূর্ণতা অনেকটাই নির্ভর করে মানানসই জুতা-জোড়ার উপর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2017, 08:41 AM
Updated : 28 August 2017, 08:41 AM

জায়গা বুঝে মানানসই জুতা বেছে নেওয়া সম্পর্কে পরামর্শ দিয়েছেন ভারতীয় জুতার ব্র্যান্ড স্যান ফ্রিসো’য়ের নির্বাহী পরিচালক কুলদিপ সিং ও সুনিল মেহরা ব্র্যান্ডের ক্রিয়েটিভ ডিরেক্টর সাগার মেহরা।

কর্মক্ষেত্রে: মিটিং, কনফারেন্সের জন্য ফিতা দেওয়া চামড়ার জুতা আদর্শ। কালো রংয়ের সুটের সঙ্গে সবসময় কালো জুতা পরা উচিত, তবে ধুসর রংয়ের সুটের সঙ্গে কালো ও বাদামি দুই রংয়ের জুতাই পরা যাবে।

ছুটির দিনে: ছুটির দিনগুলোতের অফিসের টুকরা কাজ পড়ে যেতে পারে। তবে এক্ষেত্রে পুরোদস্তুর অফিসিয়াল পোশাক পরা জরুরি না হলে বেছে নিতে পারেন চামড়ার লোফার জুতাগুলো। এতে অফিসিয়াল পোশাক পরাও হবে, ছুটির দিনের ক্যাজুয়াল ভাবটাও থাকবে। তবে খেয়াল রাখতে হবে জুতার রং, ডিজাইন ইত্যাদির দিকে। উজ্জল রং ও ফাংকি ডিজাইন এড়িয়ে চলাই উত্তম।

বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া কিংবা প্রিয়জনকে নিয়ে বেড়াতে যাওয়ার ক্ষেত্রেও নিজের ব্যক্তিত্ব প্রকাশ করতে পোশাকের গুরুত্ব আছে, আবার আরামের দিকটাও খেয়াল রাখতে হবে। বেশিরভাগই এসময় হয়ত জিনস আর টি-শার্টকেই বেছে নেবেন। আর এর সঙ্গে আদর্শ জুতা হবে আরামদায়ক এবং মজবুত স্নিকার।

সান্ধ্যকালীন বেড়ানো: রাতে আত্নীয় কিংবা পুরানো কোনো বন্ধুর বাড়িতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা থাকলে তার প্রস্তুতিটা শুরু হবে সন্ধ্যা থেকেই। নকশাখচিত অক্সফোর্ড ধাঁচের জুতা কিংবা চামড়ার লোফার এক্ষেত্রে মানিয়ে যাবে অনায়াসে।

বিয়ের অনুষ্ঠানে: বিয়ের অনুষ্ঠানে দেশীয় ধাঁচের পায়জামা পাঞ্জাবির সঙ্গে মানানসই হবে নাগরা, চটি, ফিতাওয়ালা চপ্পল। আর সুট, গলাবন্ধ কোট বা শেরওয়ানির সঙ্গে ফিতাওয়ালা জুতা ও লোফার পরতে পারেন।

ছবি: রয়টার্স।