বিষ মুক্ত থাকার মন্ত্র

ছুটির দিনে অনিয়ম আর মুখরোচক খাবার খেয়ে শরীরে জমতে পারে নানান বিষাক্ত পদার্থ। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে প্রতিদিন মধু দিয়ে কুসুম গরম লেবুপানি পান করুন। আর বেছে নিন সিদ্ধ কিংবা অল্প তেলে ভাজা সবজি।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 12:13 PM
Updated : 17 August 2017, 12:28 PM

ভারতের ‘ফিটপাস’য়ের পুষ্টিবিদ এবং ‘ওরিফ্লেইম ইন্ডিয়া, ওয়েলনেস এক্সপার্ট’য়ের সোনিয়া নারাং জানিয়েছেন শরীর বিষ মুক্ত করার বেশ কয়েকটি পন্থা।

* দিনে দুতিন কাপ গ্রিন টি পানের অভ্যাস করুন। এতে রয়েছে পলিফেনল্স, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট।

* বেশি করে পানি পান করুন। প্রতিদিন একজন পুরুষের তিন লিটার এবং একজন নারীর আড়াই লিটার পানি দরকার হয়। পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়ার পাশাপাশি প্রয়োজনীয় পুষ্টি বিভিন্ন কোষে পৌঁছে দেয়।

* আঁশযুক্ত খাবার বেশি খান। যা বিপাক প্রক্রিয়াকে ভালো রাখবে। ফলে হৃদসংক্রান্ত অসুখ, ডায়াবেটিস, স্থূলতা এমনকি ক্যান্সার হওয়া থেকেও রক্ষা করে।

* শরীরের বিষ দূর করতে নিয়মিত হালকা ব্যায়াম করা উচিত।

* বিষাক্ত পদার্থ দূর করার পন্থা অবলম্বনের পাশাপাশি এড়িয়ে চলতে হবে অ্যালকোহল ও ক্যাফেইন সমৃদ্ধ খাবার। সবচেয়ে ভালো হয় মাংস, চর্বি, দুগ্ধ ও গ্লুটেন ধর্মী খাবার কম খেলে। বরং ফল, সবজি, টাটকা সালাদ, ক্লিয়ার সুপ, গ্রিন টি, লেবুপানি ও ডাবের পানি গ্রহণের অভ্যাস করলে ভালো হবে।

* হজম শক্তি বাড়াতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে অ্যালোভেরা, ত্রিফলা, আমলা ও গমের জুস পান করা শুরু করুন।

* লবণ খাওয়ার পরিমাণ কমান। এটা শরীরে পানি ধরে রাখে। এজন্য আচার, সস কিংবা সংরক্ষণ করা খাবার এড়িয়ে চলুন। কারণ এসব খাবারে প্রচুর লবণ থাকে।

* ত্বকের বিষাক্ত পদার্থ দূর করতে চামড়ায় ব্রাশ দিয়ে ঘষে তেল মালিশ করতে পারেন। এই পন্থা ত্বকের রক্তসঞ্চালনও বাড়ায়।

* ঘুমও বিষাক্ত পদার্থ বের করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ঘুমের মধ্যে দেহের সব জায়গায় এবং কোষে ঠিকমতো অক্সিজেন পৌঁছায়।