ব্র্যান্ডের ভিন্নতায় সম্পর্কে টানাপোড়েন

গরমে কোকের সঙ্গে লেবু মিশিয়ে দুজনে চাঙ্গা হওয়ার কথা ভাবছিলেন জাহিদ। তবে টিনার পছন্দ মিরিন্ডা। সঙ্গীর পছন্দে তাল মেলাতে গিয়ে কোক বাদ দিয়ে জাহিদও নিলেন মিরিন্ডা। রেস্তোরাঁর খোলা ছাদে বসে টিনার সঙ্গে গল্প করতে করতে গ্লাসে অল্প অল্প চুমুক দিলেও মনে কোনো আনন্দ পাচ্ছিলেন না জাহিদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 09:48 AM
Updated : 16 August 2017, 09:53 AM

আর এই অবস্থার শিকার হওয়াকে গবেষকরা বলছেন, ব্র্যান্ড পছন্দের পার্থক্য থেকে সম্পর্কে জমতে পারে খেদ।  

নর্থ ক্যালোলিনা’র ‘ডিউক ইউনিভার্সিটি’র অধ্যাপক গ্যাভেন ফিটজসিমোন্স বলেন, “মানুষ মনে করে সম্পর্কে সামঞ্জস্যতা নির্ভর করে একই ধরনের সংস্কৃতি, ধর্ম বা শিক্ষাব্যবস্থার উপর।”

তিনি আরও বলেন, “তবে আমরা দেখেছি জীবনে যতই সুখী হন না কেনো, ব্র্যান্ড সামঞ্জস্যতার ধারাণায় এর কোনো ব্যাখ্যা পাওয়া যায় না।”

গবেষণায় দেখা গেছে সম্পর্কের শক্তি কম থাকলে এবং সঙ্গীর ব্যবহার ঠিক মতো অনুভব করতে না পারলে নিজেদেরকে সঙ্গীর পছন্দের ব্র্যান্ডের দিকে আটকে ফেলার দিকে ঝুঁকে- যা নিরানন্দ নিয়ে আসতে পারে।  

“সম্পর্কে জোরালোভাব না থাকলে সঙ্গীর প্রিয় ব্র্যান্ডের দিকে বারবার ঝুঁকে পড়ার সম্ভাবনা বাড়তে থাকে।” ব্যাখ্যা করেন ‘ইউনিভার্সিটি অফ নিউ হ্যাম্পশায়ার’য়ের ড্যানিয়েল ব্রিক।

তিনি আরও বলেন, “বেশিরভাগ ক্ষেত্রেই ব্র্যান্ড পছন্দের ভিন্নতায় সম্পর্ক ভাঙে না তবে এটা নিয়ে যেতে পারে অসুখী থেকে আরও অসুখীর দিকে।”

 ‘জর্নাল অফ কনজিউমার রিসার্স’য়ে প্রকাশিত এই গবেষণার জন্য বিভিন্ন পদ্ধতি গ্রহণ করা হলেও, ফলাফল বারবার একই এসেছে।

গবেষকরা সোডা, কফি, চকলেট, বিয়ার এবং যানবাহন নিয়ে একক এবং যুগলদের ওপর পর্যালোচনা করেন। এদের কাউকে প্রায় দুবছর ধরে অনুসরণ করা হয়।

ছবি: রয়টার্স।