বর্ষায় সঠিক খাদ্যাভ্যাস

ভুল খাদ্যাভ্যাসের কারণে বর্ষা মৌসুমে পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। নিত্যদিনের খাবারে পরিবর্তন এনে অসুস্থ হওয়ার ঝুঁকি কমানো যায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 07:59 AM
Updated : 13 August 2017, 08:00 AM

ভারতের উত্তর প্রদেশের ঘাজিয়াবাদে অবস্থিত ‘কলম্বিয়া এশিয়া হসপিটাল’য়ের পুষ্টিবিদ আদিতি শার্মা এবং ‘ফিটপাস’য়ের ‍পুষ্টিবিদ মেহার রাজপুত বর্ষায় খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে বেশি কয়েকটি পরামর্শ দিয়েছেন।

* বর্ষা মৌসুমে খাবারে যুক্ত করুন আদা, রসুন, মরিচ, হিং, জিরাগুঁড়া, ধনে এবং হলুদ। এই মসলাগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হজম প্রক্রিয়া সচল রাখেতে সাহায্য করে।

* বর্ষায় অবশ্যই পানি ভালোভাবে ফুটিয়ে পান করা উচিত। কারণ এই মৌসুমে পানিতে জীবাণুর পরিমাণ বেশি থাকে। খাবার তৈরিতে পরিমাণ মতো লবণ ব্যবহার করুন। অতিরিক্ত লবণ রক্তচাপ বাড়ায় এবং শরীরে পানির পরিমাণও বেড়ে যায়। তাই লবণ যত কম গ্রহণ করা যাবে ততই ভালো।

* মাংস খাওয়ার ক্ষেত্রে পরিমাণের দিকে নজর দিন। বিশেষত অতিরিক্ত মসলাদার মাংস রান্না এড়িয়ে স্ট্যু বা সুপ খাওয়ার অভ্যাস করুন। মাছ এবং চিংড়ি খাওয়ার ক্ষেত্রেও সংযোমী হওয়া উচিত।

* খাবারের তালিকায় রাখুন গরম ডাল বা পছন্দ মতো সুপ। এসব তৈরিতে হলুদ, লবঙ্গ, গোলমরিচ ইত্যাদি ব্যবহার করুন।

* নিয়মিত গরম সুপ গ্রহণ, বর্ষায় পেটের প্রদাহজনিত সমস্যা হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। তাছাড়া সংক্রমণ প্রতিরোধেও এটি বেশ উপযোগী।

* কাঁচাশাকসবজি খাওয়া এড়িয়ে চলুন। কারণ এতে হজমে সমস্যা হতে পারে এবং গ্যাস্ট্রিক হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

* হলুদে রয়েছে অ্যান্টিবায়োটিক গুণাগুণ যা প্রদাহ সারিয়ে তুলতে সাহায্য করে। তাছাড়া হজমের সমস্যার কারণে হওয়া পেটের সমস্যা দূর করতেও এই মসলা বেশ কার্যকর।

* প্রতিবার খাওয়ার পর মৌরির পানি পান করা যেতে পারে এই মৌসুমে। মৌরি দিয়ে ফোটানো পানি ঠাণ্ডা করে পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা কমাতে সাহায্য করে।

ছবি: রয়টার্স।