সারাদিন ‘হাইহিল’

নিজেকে সুন্দর ও আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে উঁচু ‘হিল’য়ের পাদুকা বেশ কার্যকর। তবে সারাদিন অফিসে এই ধরনের জুতা পরে কাটানো মোটেই আরামদায়ক নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2017, 04:34 AM
Updated : 12 August 2017, 04:34 AM

তাছাড়া অনেকটা সময় উঁচু জুতা পরে থাকলে শারীরিক নানান অসুবিধা দেখা দিতে পারে। আবার কিছু ক্ষেত্রে আবার এই ধরনের পাদুকা না পরলেই নয়।

তাই নিজের সুবিধা মতো স্যান্ডেল বা হিলের উচ্চতা বেছে নেওয়া যেতে পারে।

পোশাকবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে কাজের ক্ষেত্রে ‘হাই হিল’ বা মানানসই জুতা বেছে নেওয়ার ক্ষেত্রে করণীয় কিছু বিষয় এখানে দেওয়া হল।

অল্প উচ্চতার হিল: হিল মানেই ‘পেন্সিল হিল’ বেছে নিতে হবে বা ছয় ইঞ্চি উঁচু হতে হবে এমন কোনো নিয়ম নেই। নিজের সুবিধা মতো হিলের আকার বেছে নেওয়া যেতেই পারে। দীর্ঘ সময় পরে থাকার ক্ষেত্রে ছোট হিলের স্যান্ডেলও সমানভাবে মানানসই হবে। অফিশিয়াল পোশাকের সঙ্গে তাই চাইলেই নিজের স্বাচ্ছন্দ্যের সঙ্গে স্যান্ডেলের হিলের উচ্চতা মানিয়ে পরা যেতে পারে।

ওয়েজেস: পেন্সিল হিল পরলে পায়ের গোড়ালিতে চাপ পড়ে বেশি। তাই এর বদলে বেছে নিন ওয়েজেস বা সমান হিলের স্যান্ডেল। এই ধরনের স্যান্ডেলের পেছনে ও সমানের অংশের উচ্চতার মধ্যে সামঞ্জস্যতা থাকে বিধায় বেশি সমস্যা হয় না। প্রায় সব ধরনের প্যান্ট বা পোশাকের সঙ্গে এই পাদুকা মানিয়ে যায়। তাই অফিস, পার্টি বা বেড়ানো যেকোনো উপলক্ষ্যের জন্যই ওয়েজেস বেশ উপযোগী।

নিচু স্যান্ডেল: যেকোনো পোশাকের সঙ্গেই ফ্ল্যাট স্যান্ডেল বা জুতা বেশ মানানসই। তাই সবসময় হিল পরে থাকতে হবে এমন কথা ভাবার কোনো কারণ নেই। যেকোনো ফরমাল পোশাকের সঙ্গে পরা যেতে পারে মানানসই ‘ব্যালেরিনা শু’ বা ফ্ল্যাট স্যান্ডেল।

ব্লক হিল: বেশ পুরাতন ফ্যাশন হলেও এই ধরনের হিল বেশ আরামদায়ক। যাদের হিল পরে হাঁটতে সমস্যা হয় তাদের জন্য আদর্শ ব্লক হিল। এটা অনেকটা ওয়েজেসের মতোই তবে সামনে পেছনে সমান না হলেও হিল কিছুটা চওড়া আকারের হওয়ায় বেশ আরামদায়ক হয়। ফলে দীর্ঘসময় পরে থাকলেও পায়ে তেমন চাপ পড়ে না।

স্নিকার: বা ‘শু’ এই ধরনের জুতাগুলো সবসময়ই ফ্যাশনেইবল। তাই মাঝেমধ্যে পা যুগলকে ছুটি দিন হাই হিল থেকে। বেছে নিন স্নিকার, কনভার্স বা অন্য কোনো আরামদায়ক জুতা।

হিল পরলে মেরুদণ্ডে এবং পায়ের গোড়ালিতে চাপ পড়ে। তাই পছন্দ হলেও সবসময় উঁচু স্যান্ডেল না পরাই ভালো।

ছবি: রয়টার্স।