সংগ্রহে রাখুন কিছু এসেনশল অয়েল

ল্যাভেন্ডার, রোজমেরি কিংবা নেরোলি- ত্বকের যত্নে এই ‘এসেনশল অয়েল’গুলো প্রতিদিন ব্যবহারে পাওয়া যাবে ভালো ফলাফল।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 08:37 AM
Updated : 9 August 2017, 10:06 AM

ভারতের ‘সেভেন শেইডস বাই পুনিতি ইউনিসেক্স স্যালন’য়ের পরিচালক ও রূপবিশেষজ্ঞ পুনিতি বলেন, “এসেনশল অয়েলে রয়েছে চমৎকার বৈশিষ্ট যা অ্যারোমা থেরাপি এবং ন্যাচারোপ্যাথি’তে ব্যবহার করা হয়।”

ভারতের ‘শ্রি বালাজি অ্যাকশন মেডিকেল ইন্সটিটুট’য়ের পরামর্শদাতা ও ত্বকবিশেষজ্ঞ বিজয় সিং মনে করেন এসেনশন অয়েল যে কোনো ময়েশ্চারাইজার, লোশন, তেল বা পানির সঙ্গে মিশিয়ে ব্যবহার করা উচিত।

তিনি বলেন, “তিন থেকে চার ফোঁটার বেশি এসেনশন অয়েল ব্যবহারে ত্বকে জ্বালাভাব বা অস্বস্তি হতে পারে। অনেক ক্ষেত্রে ত্বকের ক্ষতিও হতে পারে। তবে এই তেলের সব থেকে ভালো দিক হল এটি সারা বছরই ব্যবহার করা যায়।”

ল্যাভেন্ডার অয়েল:
শরীরের ক্লান্তি দূর করতে এই তেল বেশি ব্যবহৃত হয়। তাছাড়া এর ঘ্রাণ মানসিক চাপ দূর করে হতাশা কমাতে সাহায্য করে। কপালের দুপাশে দুএক ফোঁটা এসেনশল অয়েল নিয়ে মালিশ করলে ঘুম ভালো হয়। যাদের মাথায় উকুনের সমস্যা রয়েছে তারা তেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহারের ময়েশ্চারাইজারের সঙ্গে দুই ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিলে রোদপোড়াভাব দূর হবে।

টি ট্রি অয়েল: ব্রণ ও ব্রণের দাগ দূর করতে টি ট্রি অয়েল বিশেষ উপযোগী। পায়ের নখে ফাঙ্গাসের সংক্রমণ কমাতেও এই তেল ভালো কাজ করে। চুলের যত্নে এই তেল ব্যবহারে খুশকি ও মাথার ত্বকের অন্যান্য সমস্যা দূর হয়।

রোজমেরি অয়েল: চুল ঘন করতে এবং লম্বা করতে এই তেল বিশেষ উপকারী। এছাড়া স্মৃতিশক্তি বাড়াতে এবং যকৃতে জমে থাকা ক্ষতিকর উপাদান দূর করতে রোজমেরি তেল বিশেষ উপযোগী।

চন্দন তেল: জীবাণুনাশক ও প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ চন্দন তেল সংক্রমণ সারিয়ে তুলতে কার্যকর। বর্ষার মৌসুমে এই তেল বিশেষ উপযোগী। কারণ এই সময় সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এছাড়া ত্বকের যত্নেও চন্দন তেল দারুণ উপকারী।

একটি বাটিতে গরম পানি নিয়ে তাতে কয়েক ফোঁটা এসেনশল অয়েল মিশিয়ে ভাপ নিন। এতে ত্বক পরিষ্কার হবে এবং দাগছোপও দূর হবে।

নেরোলি অয়েল: ভালো ঘুম ও মানসিক চাপ দূর করার ক্ষেত্রে নেরোলি তেল বেশ উপযোগী। দুশ্চিন্তা, হতাশা, মৃগীরোগ, মানসিক চাপ ইত্যাদি সমস্যা উপশনে এই তেল সহায়ক।

একটি ভেজা তুলার মধ্যে দুই ফোঁটা নেরোলি অয়েল নিয়ে হালকাভাবে ব্রণের উপর লাগান। এতে ব্রণ কমে আসবে। চাইলে ক্রিম বা তেলের সঙ্গে মিশিয়ে নিয়মিত ব্যবহার করা যাবে।

ছবি: আইএএনএস।