বন্ধুত্ব নয় অঙ্গে, বন্ধন হৃদয়ের সঙ্গে

প্রচলিত ধারণা-, ছেলে আর মেয়ে ‘শুধু’ বন্ধু হতে পারে না। বর্তমানে এই ধারণার কতটা বিবর্তন এসেছে?

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2017, 07:16 AM
Updated : 7 August 2017, 07:28 AM

আঁখি (ছদ্মনাম) রাত আড়াইটার দিকে তার ভার্সিটির বন্ধু দিপুর (ছদ্মনাম) কাছ থেকে একটা ফোন পেল। এত রাতে কেনো ফোন? কোনো বিপদ হল কি? ঈদের ছুটি হয়ে গিয়েছে, হোস্টেলে দিপু আর কয়েকজন মাত্র রয়েছে। খালি ক্যাম্পাসে দিপুর কি কিছু হল?— এমন শতেক আশঙ্কা নিয়ে আঁখি ফোন ধরে দিপুর কণ্ঠেই এমন একটা কথা শুনলো যার জন্য সে কোনো দিনও প্রস্তুত ছিল না।

দিপু সেই রাতে মেঘস্বরে আঁখিকে জিজ্ঞেস করেছিল, ” “তুই আমার বোনও না প্রেমিকাও না, তবে কেন আমি তোর জন্য এত কিছু করব?”

আঁখি হঠাৎ ঘুম থেকে ওঠার ঘোরে কী জবাব দেবে না বুঝে বলল, “কী বলছিস এগুলো? তুই ঠিক আছিস দিপু?”

দিপু তখন কিছু শুনতেই রাজি না। সে অধৈর্য্য গলায় বলল, “তোকে সম্পর্কটার একটা নাম দিতে হবে, একটা ছেলে আর মেয়ে কোনো দিন শুধু বন্ধু হয় না।”

ছদ্মনাম ব্যবহার করা হলেও, সেই ঘটনা ছিল সত্যি! আঁখি-দিপু সবচেয়ে আলোচিত বন্ধু জুটি ছিল। ওদের বাঁধন এতই শক্ত ও সুন্দর ছিল যে, ওরা দুজন দল বেঁধে যা করত তাতেই জিতে যেত, সে কুইজ প্রতিযোগিতাই হোক বা কোনো অনুষ্ঠানে আয়োজনের কাজ।

অনেক বছর পরে এখন দিপু সে রাতের জন্য আফসোস করে।

তার ভাষায়, “সে রাতে আমি হোস্টেলে অন্য বন্ধুদের সঙ্গে ছিলাম। ছেলেরা আমাকে সব সময় একটা মেয়ের সঙ্গে থাকার কারণে খোঁচাত। আঁখিকেও খোঁচাত। তবে আমরা কেউই পাত্তা দিতাম না। সে রাতে কেনো যেন আমি অন্য কিছু ভাবতে পারিনি। সামান্য একটা কথা আমাদের বন্ধুত্ব নষ্ট করে ফেলে। অথচ আঁখির বিষয়ে আমার এমন কোনো অনুভূতি কখনও ছিল না।”

রিফাত মাহমুদ বরিশাল বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রভাষক।

তিনি বলেন, “আমাদের সমাজ ব্যবস্থায় ছেলে এবং মেয়েদের মধ্যে দূরত্ব শুরু থেকেই থাকে। ফলে ছেলে আর মেয়ে যে আলাদা এটা মাথায় নিয়েই তারা বড় হয়। এই অবস্থাতেই তারা বয়ঃসন্ধিকাল পার করে, বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষিত হতে শেখে। এর পরেও যখন এসব সীমাবদ্ধতাকে পেছনে ফেলে তারা একে অন্যকে বন্ধুর মতো গ্রহণ করে সেটাকে সমাজে আজও ‘ট্যাবু’ হিসেবেই দেখা হয়।”

”সামাজিক প্রথা, দীর্ঘযুগ ধরে নারী ও পুরুষের আলাদা এবং একে অন্যের বিষয় থেকে দূরে থাকাও এখানে প্রভাব ফেলে। এক যুগ সময়ে যখন পৃথিবীই বদলে যায়, সেখানে এখনও অনেকে এই বিশ্বাসে জড়িয়ে আছে যে- ছেলে আর মেয়ে ‘শুধু’ বন্ধু হতে পারে না”- ব্যাখ্যা করেন রিফাত।

রিফাত আরও বলেন, ”বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় এমনও হয়েছে আমরা ছেলে-মেয়ে মিলেমিশে আড্ডা দিচ্ছি। হঠাৎ কোনো একজন ছেলে বন্ধুকে অন্য একজন মেয়ে বন্ধুর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়াতে প্ররোচিত করছে আবার এর উল্টাও হয়েছে।”

“ব্যক্তিগতভাবে আমি মনে করি, দুজন মানুষ যদি বন্ধুত্ব থেকে সম্পর্কে জড়ায় এতে কোনো সমস্যা নেই। তবে জোর করা বা তাদের সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলা একদমই অর্থহীন। এতে কোনো পক্ষেরই মঙ্গল হয় না।”  

নন্দিনী শাহলা চৌধুরি, কাজ করেন একটি উন্নয়ণ সংস্থায়। তিনি বলেন, “ছেলে আর মেয়ে যে এখনও ঠিক বন্ধু হতে পারে না এটার কারণ আমাদের সামাজিক পরিবেশ। আমরা মানুষকে মানুষের চেয়ে বেশি তার ‘জেন্ডার আইডেন্টিটি’ দিয়ে বিচার করি।”

“এমনকি আমরা এটাও শুনতে শুনতে বড় হই যে কিছু আচরণ ছেলেদের জন্য বরাদ্দ আর নির্দিষ্ট কিছু আচরণের বাইরে মেয়েরাও যেতে পারবে না। এই আচরণের বাইরে গেলেই সেটা সকলের মাথাব্যথার কারণ হয়। একই আচরণ কোনো মেয়ে বন্ধু মেয়ে বন্ধুর সঙ্গে করলে ঠিক, কিন্তু ছেলে বন্ধু করলে আমরা তার কুষ্ঠী বিচারে বসে যাই। একদমই যার এ সম্পর্কে কিছু যায় আসে না সেও সমাজের দোহাই দিয়ে দায় নিয়ে বসেন। ফলে নির্দিষ্ট ছেলে মেয়েও মাঝে মধ্যে নিজের বিষয়ে সন্দিহান হয়ে পড়ে।” যোগ করেন তিনি।

আবদুল ওয়াহাব একটি বেসরকারি কলেজে শিক্ষকতা করছেন। বয়সে প্রবীন এই শিক্ষক নারী ও পুরুষের বন্ধুত্বকে একটি অন্য মাত্রায় নিয়ে বিবেচনা করেন।

তার মতে,

ছেলেরা স্বভাবগতভাবে কিছু বিষয়ে পারদর্শী আবার মেয়েরা অন্য ক্ষেত্রে। ফলে ছেলে মেয়ে- দুজন দুজনের উপর নির্ভশীল হবেন- এটাই স্বাভাবিক নিয়ম। সামান্য কিছু প্রয়োজনের জন্য নির্দিষ্ট একজন মানুষকে যদি নির্দিষ্ট সম্পর্কে বাঁধা হয় তাহলে এমনও হতে পারে, তাদের মধ্যে অন্য বিষয়ে সাদৃশ্য নেই। প্রেম বা বৈবাহিক সম্পর্কে একজনের জীবন আরেকজনের সঙ্গে অনেকটাই জড়িয়ে থাকে। বন্ধুত্বের মতো বিস্তৃতি সে সম্পর্ক নয়। তাই পাশাপাশি চলতে হলে, সহযোগিতার হাত বাড়াতে হলে বা নিছকই মানসিক নির্ভরতার একটা জায়গাকে বন্ধুত্ব থেকে প্রেমে রূপান্তর করা অর্থহীন তো বটেই,ক্ষতিকরও।

আমরা যত প্রৌঢ়ত্বের দিকে যাই আমাদের জীবন সম্পর্কে অভিজ্ঞতা বাড়ে। ৫০ বছরে এসেও সমমনা দুটি মানুষ বন্ধু হতে পারে, এমনকি তাদের ‘জেন্ডার’ আলাদাও হতে পারে। এখন সেই সম্পর্কে রূপায়ন করা বা সে সম্পর্কের জন্য দাম্পত্যে প্রভাব ফেলা অযৌক্তি। এই সামান্য বিষয়কে জটিল না করার জন্য একটা বিশ্বাস রাখাই যথেষ্ট যে- ছেলে এবং মেয়ে শুধু বন্ধুও হতে পারে।

তবে বন্ধু থেকে যদি কোনো সম্পর্কে সহজ স্বাভাবিক নিয়মে প্রেমে গড়ায় তাতেও কোনো সমস্যা থাকে না।

সাল-সাবিলি-জান্নাত, অনুষ্ঠান সঞ্চালনার পেশায় আছেন। তিনি বলেন, “আমার স্বামী খুব কাছের বন্ধুদের একজন। বন্ধু থাকতেই সম্পর্কটা প্রেমে গড়ায়। তারপর স্বামী-স্ত্রী। তবে জীবনের যে কোনো বাঁকে আমরা আগে বন্ধুত্বটাকে রক্ষা করি, নিজেদের মধ্যে বোঝাপড়া করি। এটা আমাদের দাম্পত্যকে সঠিক পথে চলতে বেশ সহায়তা করে।”

যদি দুজনের মধ্যে আগে প্রেম হয় তবুও বন্ধু হতে কোনো বাধা নেই। বরং বন্ধুত্বই সব সম্পর্কের ভিত্তি হওয়া উচিত যেন একজন আরেকজনের সুবিধা অসুবিধাগুলো ভালো করে অনুধাবন করতে পারেন। একে অন্যকে গভীরভাবে জানতে পারে। এতে পারস্পরিক মনমালিন্যের সম্ভাবনা কমে আসে আর সম্পর্ক দৃঢ় হয়।

ছবির মডেল: নুসরাত, মুবিনা, সামির, জয়, মারুফ। ছবি: রাউফান নূর রাতুল।