সন্তানের মানসিক চাপ সামলাতে

পড়াশুনা, বাড়ির কাজ, পরীক্ষার চাপ, স্কুল থেকে ফেরার পরের অন্যান্য কাজ- সব মিলিয়ে এই যুগের শিশুরা বেশ চাপে থাকে। চাপ কমাতে শিশুকে মানসিকভাবে সাহায্য করুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 10:42 AM
Updated : 27 July 2017, 11:11 AM

শিশুবিষয়ক ওয়েবসাইটের একটি প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের অন্যতম শিশু-গবেষক ব্রুস কম্পাসের কয়েকটি গবেষণার বরাত দিয়ে উল্লেখ করা হয় যে, চাপ নিয়ন্ত্রণ করার কৌশল শেখা বিশেষ করে শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

প্রতিবেদনে কম্পাসের বক্তব্য তুলে ধরে জানানো হয় “দীর্ঘস্থায়ী মানসিক চাপ প্রাপ্ত বয়স্কদের জন্য খারাপ। তবে শিশুদের জন্য খুব বেশি যন্ত্রণাদায়ক। কারণ এর ফলে ভবিষ্যতে শিশুর দীর্ঘস্থায়ী নানান জটিলতা দেখা দিতে পারে। যেমন- জটিল চিন্তাধারা, স্মৃতিশক্তিতে প্রভাব, মনোযোগ হারানো, শেখা এবং আচার আচরণে সমস্যা দেখা দেয়।”     

আর এই তথ্য কম্পাস একটি গবেষণার মাধ্যমে বের করেন।

গবেষণার জন্য কৌশলগুলোকে পাঁচটি ভাগে ভাগ করা হয়- সমস্যা সমাধান, আবেগ প্রবণতা, জ্ঞানের ব্যবহার, বিভ্রান্তি ও পরিহার।

কম্পাস ও তার দল এই কৌশলগুলোর মাধ্যমে মনের ভেতরের হতাশা, উদ্বেগ, একাকিত্ব এবং বাহ্যিক চাপ যেমন- বৈষম্যমূলক আচরণ ও আগ্রাসন ভাব পর্যালোচনা করেন। 

গবেষণায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে কম্পাস জানান, যারা এই কৌশলগুলো মানিয়ে নিতে পারেন না অর্থাৎ চাপ দমন করে, অনুভূতি এড়ানো বা অস্বীকার করার মতো কাজ করেন তাদের মধ্যে চাপের সঙ্গে জড়িত থাকা নানা ধরনের সমস্যার প্রকোপ বেশি দেখা যায়।    

শিশুদের এই মানসিক চাপ থেকে বেরিয়ে আসায় সাহায্য করতে বেশ কয়েকটি পরামর্শও দিয়েছেন এই গবেষক।

- সন্তানের কথা শুনুন এবং তারা যেসব চাপ ও জটিলতার মুখোমুখি হচ্ছে সে সম্পর্কে আপনি সহানুভূতি দেখান। প্রথমেই কোনো উপদেশ না দিয়ে তারা কী বলে সেটা মনোযোগ দিয়ে শুনুন।

- সন্তানকে চাপের সঙ্গে মোকাবেলা করার কথা মনে করিয়ে দিন। যে সমস্যাটুকু সে পরিবর্তন করতে পারে তা পরিবর্তন করতে এবং যা পারে না তার সঙ্গে মানিয়ে নেওয়ার শিক্ষা দিন।

- অতীতে একই ধরনের সমস্যায় আপনি কেমন ভাবে মানিয়ে নিয়েছেন বা সমাধান করেছেন সে সম্পর্কে সন্তানের সঙ্গে আলোচনা করুন।

- সমস্যা সমাধানের জন্য সন্তানকে একটি পরিকল্পনা করতে উৎসাহিত করুন এবং দুয়েকদিন তা অনুসরণ করার পরামর্শ দিন। যদি প্রথম পরিকল্পনাটি কার্যকর না হয় তাহলে দুজন মিলে একটি পরিকল্পনা করুন। সমস্যাটি সমাধান না হওয়া পর্যন্ত অথবা সন্তান তার সঙ্গে মানিয়ে নেওয়া পর্যন্ত সে অনুযায়ী কাজ করতে পারেন।

ছবি: রয়টার্স।