বর্ষায় যেভাবে পরবেন শাড়ি

শাড়ি পরতে ভালোবাসে না এমন নারীর সংখ্যা নিতান্তই কম। তবে বৃষ্টির দিনে নীল শাড়ি শুনতে যতটা রোমান্টিক লাগে, বাস্তবতায় সেটা ততটাই কঠিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 10:59 AM
Updated : 26 July 2017, 12:37 PM
তারপরও কোনো অনুষ্ঠানে বা মন চাইলে শাড়ি পরাই যায়। তবে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। ভারতীয় পোশাকবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে সেই পন্থাই জানিয়েছে।

রং বাছাই: বর্ষায় গাঢ় নীল, লাল, কমলা, বেগুনি, মেরুন ইত্যাদি রংগুলো বেশি মানানসই। মোটকথা এই আবহাওয়ায় এড়িয়ে চলুন হালকা রং। কারণ হালকা রংয়ের পোশাকে কাদা বা পানির ঝাপটা বোঝা যায়। যা গাঢ় রংয়ের ক্ষেত্রে এড়ানো যাবে।

বেছে নিন সঠিক স্যান্ডেল: হিল ছাড়া শাড়ি বেশ বেমানান। তবে এই মৌসুমে উঁচুজুতা মোটেও উপযোগী নয়। একদম নিচু স্যান্ডেল না পরে চাইলে প্লাটফর্ম হিল বেছে নেওয়া যেতে পারে। অফিসে শাড়ি পরার ক্ষেত্রে একজোড়া হিল কর্মক্ষেত্রে রেখে দিতে পারেন। অফিসে গিয়ে স্যান্ডেল বদলে নিলেই হল।

মেইকআপ করুন হালকাভাবে: চোখের নিচে গাঢ় কাজল এড়িয়ে চলাই ভালো। মাস্কারা ব্যবহার করুন ওয়াটারপ্রুফ। হালকা ফাউন্ডেশন বা বিবি ক্রিম লাগাতে পারেন। অবশ্যই পাউডারের সাহায্যে মেইকআপ সেট করে নিন। ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগিয়ে নিতে ভুলবেন না। মেঘলা আকাশ দেখে সানস্ক্রিন বাদ দিলে চলবে না।

কাপড় বাছাই: মাড় দেওয়া সুতি শাড়ি এই মৌসুমের জন্য একদমই বেমানান। কারণ সুতি শাড়ি ভিজে গেলে সহজে শুকাবে না এবং পরে তা পরিষ্কার করতেও বেশ ঝামেলা পোহাতে হবে। এক্ষেত্রে বেছে নিন সফ্টসিল্ক, জর্জেট, টিস্যু ইত্যাদি শাড়িগুলো। এই ধরনের শাড়িতে পানি জমে থাকে না এবং ভিজলেও হালকা বাতাসেই শুকিয়ে যায়, আবার ময়লা হলে ধুয়ে ফেলাও বেশ সহজ।

শাড়ি পরুন পরিপাটিভাবে: শাড়ি যেন বেশি নিচু না হয়ে যায় সেদিকে খেয়াল রাখুন। কুঁচি ভালোভাবে গুঁজে পিন দিয়ে আটকে নিন, আঁচলও ভাঁজ করে নিন। এতে বৃষ্টিতে শাড়ি সামলাতে বেগ পেতে হবে না।

ছবি: সৌজন্যে রঙ।

আরও পড়ুন