প্রচলিত ফ্যাশন ধারা ভেঙে ফেলুন

জুতার সঙ্গে বেল্টের রংয়ের মিল থাকতে হবে বা গোলাপি রং শুধু মেয়েদের জন্য- এই ধরনের প্রতিষ্ঠিত ফ্যাশন ধারাগুলো যে মানতেই হবে এমন কোনো কথা নেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 05:40 AM
Updated : 22 July 2017, 05:40 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে এরকম বেশ কয়েকটি ধারা ভাঙার পন্থা দেওয়া হয়। যেগুলো অনুসরণ করে নিজেকে আলাদাভাবে উপস্থাপন করতে পারবেন।

জুতা, বেল্ট এবং ব্যাগ একই রকমের হতে হবে: এর কোনো মানে নেই। দেখতে ভালো লাগলে আর ভিন্ন ভিন্ন রংয়ের জুতা, ব্যাগ, বেল্ট ব্যবহার করতেই পারেন।

অলংকার কম পরাই ভালো: ভাবনাটা মাথা থেকে ঝেরে ফেলুন। যদি বিভিন্ন গহনা স্তরে স্তরে পরার পর ভালোলাগে দেখতে, তাহলে অসুবিধাটা কোথায়!

অফিসে ডেনিম না পরা: অনেক অফিসেই জিন্স-টিশার্ট পরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকে। তবে কর্মক্ষেত্রে যদি পোশাক নিয়ে কোনো বাধ্যবাধকতা না থাকে, তবে ডেনিম প্যান্টের সঙ্গে যেকোনো পোশাক গায়ে চাপান। কারণ ডেনিম বা জিন্স কিন্তু ‘কাজের পোশাক’ হিসেবে পরিচিত।

চাকরির ইন্টারভিউ থেকে শুরু করে রাতের কোনো দাওয়াতে  ‘ডেনিম’ পরতেই পারেন।

নীল জিন্সের সঙ্গে হালকা ডেনিম শার্ট অথবা হালকা ‘ওয়াশ’ করা, আকাশি নীল, পেন্সিল-ফিটয়ের ডেনিম স্কার্টের সঙ্গে গাঢ় রংয়ের জ্যাকেট পরতে পারেন। মনে রাখবেন, অফিসে যুগের সঙ্গে তাল মিলিয়ে পোশাক পরা প্রয়োজন।

বিয়েতে লাল: দরকার নেই। বরং নির্দিষ্ট কিছু পছন্দের রং যেমন- হালকা গোলাপি, বরফের নীল, পান্না এবং সূর্যের আলোর মতো উজ্জ্বল হলুদও বেছে নিতে পারেন। আবেদন সৃষ্টি করতে লাল রংয়ের ওড়না ব্যবহার করুন।

একসময় কালো রং অশুভ মনে করা হত। এখন সেই ধারণা নেই।

মেহেদি বা সংবর্ধনার অনুষ্ঠানে কালো পোশাকের সঙ্গে ধাতব রং যেমন- সোনালি বা রুপালি রংয়ের কাজ করা পোশাক পরতেই পারেন। 

লম্বা পোশাকের জন্য সুন্দর গঠন: সিনেমার নায়িকাদের মতো ‘ফিগার’ নেই বলে কি গাউন, মিডিস বা মাঝারি ঝুলের পোশাক পরা যাবে না এমন কোনো নিয়ম নেই।

শারীরিক গঠন যাই হোক, লম্বা ঝুলের পোশাক পরার ক্ষেত্রে খেয়াল রাখুন মাপ ঠিক আছে কিনা।

ম্যাক্সি বা গাউনের জন্য বেছে নিন গাঢ় রং, যেটা দেহের অযাচিত বাঁক ঢেকে রাখবে।

মাঝারি ঝুলের পোশাকের সঙ্গে বেছে নিন উঁচু হিলের জুতা বা স্যান্ডেল। চিকন হিল পরতে না পারলে ‘ওয়েজেস’ বা চওড়া উঁচু হিলের পাদুকা বেছে নিন।

দিনে জমকালো নয়: এমন কোনো বিষয় নেই। যেকোনো সময়েই ঝকমকে করে সাজা যায়। তবে চোখে লাগে এমন কোনো সাজ দেওয়া ঠিক হবে না।

জামা, জুতা, ব্লাউজ, প্যান্ট বা স্কার্ট- যেকোনো একটা চকচকে হতে পারে। বা পোশাকে থাকতে পারে উজ্জ্বল কোনো কাজ।

মনে রাখবেন, একসঙ্গে কয়েকটি উজ্জ্বল অলংকার ব্যবহার না করে যে কোনো একটা ব্যবহার করবেন। এতে দেখতে ভালোলাগে।    

গোলাপি রং পুরুষের জন্য নয়: কোথায় এই নিয়ম আছে? কেউ কী বলতে পারবেন।

এই সময়ের ফ্যাশনে ছেলে মেয়েতে ভেদাভেদ নেই। যে কেউ যেকোনো রংয়ের পোশাক পরতে পারে।

২০১৬ সালে বিভিন্ন দেশের ফ্যাশন সপ্তাহে পুরুষের ক্ষেত্রে গোলাপি পোশাক শীর্ষ অবস্থানে ছিল। এই বিষয়ে ‘গুচি’ অ্যান্ড পিগাল’য়ের বিভিন্ন পোশাক দেখে ধারণা নিতে পারেন।

প্রথমেই যদি অস্বস্তি লাগে তাহলে অফিসে ফরমাল প্যান্টের সঙ্গে গোলাপি শার্ট পরে যাওয়া শুরু করতে পারেন। আবহাওয়া ঠাণ্ডা থাকলে উপরে চাপান জ্যাকেট বা ব্লেজার। একবার সাহস করে পরেই দেখুন, দেখতে কিন্তু বেশ লাগবে।

ছবি: সৌজন্যে লা রিভ।