মুখের সৌন্দর্যে ‘ফেইস মাস্ক’

ত্বকের যত্নে বিভিন্ন ধরনের ফেইস মাস্ক ব্যবহারের জনপ্রিয়তা নেহাত কম নয়। তবে এসব ফেইস মাস্ক কেনো প্রয়োজন তা অনেকেরই অজানা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 10:27 AM
Updated : 18 July 2017, 11:51 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে ত্বকের জন্য মাস্কের গুরুত্ব, বিভিন্ন ফেইস মাস্ক তৈরি এবং ব্যবহার পদ্ধতি দেওয়া হল।

আর্দ্রতা বজায় রাখা: আবহাওয়া, অযত্ন ইত্যাদি নানান কারণে ত্বক আর্দ্রতা হারিয়ে শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাহ্যিকভাবে ত্বকে পুষ্টি ও আর্দ্রতা যোগাতে উপযোগী মাস্ক ব্যবহার করতে হয়।

নিয়মিত ক্রিম বা সিরাম ব্যবহারের ফলেও অনেক সময় ত্বকের আর্দ্রতার চাহিদা পূরণ হয় না। তবে মাস্কের কিছু উপাদান ত্বকে ভেতর থেকে পুষ্টি যোগায়।

ত্বকে আর্দ্রতা যোগানোর মাস্কের জন্য প্রয়োজন হবে অর্ধেক শসা মিহি করে থেঁতলে নেওয়া এবং এক টেবিল-চামচ দই। এর সঙ্গে এক টেবিল-চামচ ওটসগুঁড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে ১০ থেকে ২০ ‍মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে হালকা হাতে মালিশ করে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মৃত কোষও পরিষ্কার হবে।

ত্বক পরিষ্কার রাখতে: দূষণ, রাসায়নিক উপাদান সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার, হরমোনে সামঞ্জস্যের অভাব ইত্যাদি কারণে ত্বকে ময়লা ও দূষিত উপাদান জমতে থাকে। যেগুলো সাধারণ ফেইসওয়াসের সাহায্যে পরিষ্কার করা সম্ভব নয়। এমন সমস্যা সমাধানে ব্যবহার করতে হবে মাস্ক।

এই ধরনের মাস্ক তৈরিতে প্রয়োজন হবে চার থেকে পাঁচটি দানা ছাড়ানো আঙুরের রস এবং এক টেবিল-চামচ আটা। এর সঙ্গে সোয়া চা-চামচ বেইকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

উজ্জ্বলতা বাড়ানো: সময়ের সঙ্গে ত্বক মলিন ও প্রাণহীন হয়ে পড়ে। এই সমস্যা দূর করে ত্বকে দীপ্তি ফেরাতে সহায়ক মাস্ক ব্যবহার করা দরকার।

এ ধরনের মাস্ক তৈরি করতে প্রয়োজন তিন টেবিল-চামচ গুঁড়া করা ওটস, এক টেবিল-চামচ মধু, এক চা-চামচ হলুদ এবং এক চা-চামচ লেবুর রস। সবগুলো উপাধান ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ও গলায় মেখে অপেক্ষা করুন। ১৫ থেকে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লোমকূপ পরিষ্কার করতে: ব্যস্ত জীবনে নিয়ম করে লোমকূপ পরিষ্কারের সময় হয় না। অথচ ময়লা, ঘাম ও ধুলাবালির কারণে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে গেলে মুখ দেখতে লাগবে প্রাণহীন।

লোমকূপ সহজেই পরিষ্কারের মাস্ক তৈরি করতে লাগবে দুই টেবিল-চামচ বেইকিং সোডা, এক টেবিল-চামচ লেবুর রস, পরিমাণ মতো মধু ও এক চা-চামচ দারুচিনিগুঁড়া। সব মিশিয়ে মাস্ক তৈরি করুন। পুরো মুখে লাগিয়ে পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এই মাস্ক ত্বকের লোমকূপের ভেতর থেকে পরিষ্কার করবে।

নমনীয়তা ধরে রাখতে: বয়সের কারণে ত্বকের কোমলভাব হারায়। কারণ সময়ের সঙ্গে কোলাজেন বা কোষের গঠন ধরে রাখার প্রধান উপাদানের পরিমাণ কমতে থাকে। ফলে ত্বকে পড়ে বয়সের ছাপ। তবে সঠিক যত্নে এই প্রক্রিয়ার গতি কমিয়ে আনা যায়।

টক দই দুতিন টেবিল-চামচ, এক টেবিল-চামচ কোকোয়া-গুঁড়া, এক চা-চামচ বাটারমিল্ক বা সাধারণ দুধ, অর্ধেক কলা চটকে নেওয়া এবং এক চা-চামচ মধু। সবগুলো উপাদান ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার মিশ্রণটি মুখে ও গলায় লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ছবির মডেল: অনন্যা। ছবি: প্রামানিক।