চিকেন তর্তেল্লিনি সুপ

বৃত্তাকৃতির এক ধরনের ইতালীয় পাস্তা হচ্ছে তর্তেল্লিনি। মজার এই খাবার দিয়ে বিকালের নাস্তায় কিংবা রাতে জন্য তৈরি করুন ভিন্নধর্মী ইতালিয়ান চিকেন তর্তেল্লিনি সুপ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 09:26 AM
Updated : 18 July 2017, 12:43 PM

রেসিপি দিয়েছেন রাফিয়া মর্তুজা।

তর্তেল্লিনি তৈরি: ময়দা ১ কাপ। ডিম ১টা। লবণ ১ চিমটি। চিকেন মিহি কিমা আধা কাপ। পেঁয়াজ মিহিকুচি ২টি। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। সয়া সস ১ চা-চামচ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। কাঁচামরিচ মিহিকুচি ১টি।

ময়দা, ডিম ও লবণ দিয়ে শক্ত একটা ডো বানিয়ে নিতে হবে। এবার চিকেন কিমা ও বাকি মসলাগুলো ভালো করে মেখে নিন।

ময়দা ডো দিয়ে বেশ পাতলা করে রুটি বেলে ৬X৬ ইঞ্চি মাপে কেটে ভেতরে চিকেন কিমার পুর দিয়ে দিতে হবে।

এবার এক প্রান্ত ও বিপরীত প্রান্ত যুক্ত করে আঙুল দিয়ে চেপে অনথন বানানোর মতো করে সবগুলো বানিয়ে নিতে হবে। এই পর্যায়ে ডিপ ফ্রিজে সংরক্ষণ করা যাবে।

চিকেন স্টক তৈরি: এক কাপ মুরগির হাড় নিয়ে ১০ কাপ পানিতে সিদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন।

সুপ তৈরির উপকরণ: মুরগির মাংস কুচি করা ১ কাপ। খোসা ছাড়ানো চিংড়ি আধা কাপ। চিকেন স্টক ৪ কাপ। আদা ও রসুন ১ চা-চামচ। পেঁয়াজকুচি ২টি। মাঝারি আকারের ব্রকলি ১০ টুকরা করে কাটা। গাজর আধা কাপ। বেবিকর্ন ২টি। সুইটকর্ন ১ মুঠো। লবণ স্বাদ মতো। গোলমরিচ-গুঁড়া ১ চা-চামচ। তেল ২ টেবিল-চামচ। ওরিগানো ১ চা-চামচ। শুকনা বেসিল ১ চা-চামচ (ইচ্ছা)। কাঁচামরিচ ৪,৫টি। টমেটো ক্যাচাপ ১ টেবিল-চামচ।

পদ্ধতি:
পাত্রে তেল দিয়ে পেঁয়াজ দিন। মাঝারি ভাজা হলে মুরগির মাংস দিয়ে নেড়েচেড়ে চিকেন স্টক দিন। একে একে চিংড়ি ও মসলাগুলা দিয়ে নেড়ে নিন। বলক আসলে আগে থেকে বানিয়ে রাখা তর্তেল্লিনি দিন। সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মাঝে মাঝে নেড়ে দিন।

শেষে লবণ ও স্বাদ দেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।