ত্বকের ক্লান্তি দূর করতে

‘ইস! কত ক্লান্ত লাগছে নিজেকে!’— আয়নায় দেখে যদি এরকম ভাব জাগে তবে চেহারায় উজ্জ্বলভাব ফুটিয়ে তোলার জন্য রয়েছে সহজ উপায়।   

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2017, 09:02 AM
Updated : 3 July 2017, 09:02 AM
কাজের চাপ কিংবা নির্দিষ্ট লক্ষ্য পূর্ণ করা- জীবন সংগ্রামে জয়ী হতে গিয়ে নিজের খেয়াল কতটুকুই বা রাখা হয়। ফলে চোখে-মুখে দেখা দিতে পারে ক্লান্তি।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, ত্বকের এই ক্লান্তভাব কাটিয়ে ওঠার জন্য রয়েছে সহজ পন্থা।

ভিটামিন সি: ত্বককে দ্রুত সজীব করে তুলতে ভিটামিন সি বেশ উপকারী। এক গ্লাস তাজা কমলার রস শরীরে পানির চাহিদা পূরণ করার পাশাপাশি ত্বকের ক্লান্তিও দূর করে। তাছাড়া সরাসরি ত্বকে কমলার রস লাগানো যেতে পারে। এতেও ত্বকে ফিরবে দীপ্তি। টানা কাজের চাপে ত্বকে যে ক্লান্তির ছাপ পড়ে তা দূর করতে ভিটামিন সি বেশ কার্যকর।

পর্যাপ্ত পানি পান: অনুষ্ঠানের আগের দিনগুলোতে প্রচুর পরিমাণ পানি পান করুন। এতে শরীরে পানিশূন্যতার ঝুঁকি থাকবে না এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে। শরীরে জমে থাকা দূষিত উপাদান পরিশোধন করতে সাহায্য করে পানি। ফলে ত্বক ভেতর থেকে পরিষ্কার হয়। প্রতিদিন আট থেকে ১২ গ্লাস পানি পান করা উচিত।

ভেষজ উপাদান ব্যবহার: ত্বকের যত্নে বেসন বা মসুরের ডাল-বাটা ব্যবহার করা বেশ উপযাগী। কারণ এই উপাদানগুলো ত্বকের গভীরে জমে থাকা ময়লা পরিষ্কার করে ত্বকের ক্লান্তি দূর করে। এজন্য খুব বেশি সময় ব্যয় করার প্রয়োজন নেই। পানির সঙ্গে বেসন গুলিয়ে বা মসুরের ডালবাটা ত্বকে লাগিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। মুখ মুছে ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন নতুবা ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

হালকা মেইকআপ: অনুষ্ঠানে যদি ভারী মেইকআপ করতে চান তাহলে অন্য সময় ঘরে বা বাইরে যাওয়ার ক্ষেত্রে হালকা মেইকআপ বেছে নিন। মাঝে মধ্যে একেবারেই এড়িয়ে চলুন মেইকআপ। এতে ত্বক শ্বাস নিতে পারবে এবং ব্রণের সমস্যাও এড়ানো যাবে।

ব্যায়াম করা: ত্বকের ক্লান্তি দূর করতে হালকা ব্যায়াম করতে হবে। শুনতে অবাক লাগলেও এটা বেশ উপকারী। কারণ ব্যায়াম করার ফলে ত্বকে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে দেখতে উজ্জ্বল লাগে।

হাঁটা, সিঁড়ি বাওয়া বা হালকা খালি হাতেও ব্যায়াম করলে রক্ত সঞ্চালন বাড়ে। ত্বকে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পায়। ফলে ত্বকের ক্লান্তি দূর হয়।

ছবির প্রতীকী মডেল: হৃদিমা মল্লিক। মেইকআপ: আহান রহমান। ছবি: কেএ রহমান।

আরও পড়ুন