চোখ রক্ষায় সঠিক রোদচশমা

সূর্যের ক্ষতিকর অতি-বেগুনি রশ্মির কারণে চোখের ভেতরের অংশের তো ক্ষতি হয়ই, চোখের পাতা এবং চোখের চারপাশের ত্বকে জ্বালাভাব, কালি পড়া, ভাঁজ পড়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, ভালো রোদচশমার ব্যবহার এবং নিয়মিত যত্ন এসব ক্ষতির হাত থেকে বাঁচাতে সহায়ক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2017, 08:54 AM
Updated : 29 June 2017, 08:54 AM

ভারতের চশমা প্রতিষ্ঠান ‘ওপিয়াম আইওয়্যার’য়ের প্রতিষ্ঠাতা রোনাক শেথ, ওজোন গ্রুপের মেডিকল কনসালটেন্ট উমা সিং এবং চশমা বিক্রির অনলাইন প্রতিষ্ঠান ‘কুলউইঙ্কস ডটকম’য়ের ভারতের ‘কান্ট্রি হেড’ গনেশ আইয়ার জানাচ্ছেন ভালো রোদচশমা পরার উপকারিতা।

* সূর্যের ক্ষতিকর অতি-বেগুনি রশ্মি থেকে বাঁচাতে সবচাইতে উপকারী হল রঙিন কাচ বা ‘টিনটেড কালার গ্লাস’য়ের রোদচশমা।

* অতি-বেগুনি রশ্মি কর্নিয়া এবং অক্ষিপটের ক্ষতি করে। তাই এই রশ্মি থেকে পুরোপুরি রক্ষা করে এমন রোদচশমা কেনা উচিত।

* প্রচুর আলো পড়লে ‘আইরিস’ ছোট হয়ে যায়। ফলে চোখ কুচকে তাকাতে হয়। এতে অক্ষিপটের ক্ষতি হয়। ভালো মানের রোদচশমা চোখে পৌঁছানো আলোর পরিমাণ ৯৭ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। ফলে অতি-বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাবও কমবে। 

* পানিতে আলোর প্রতিফলনের কারণেও আমাদের দৃষ্টিশক্তি ব্যহত হয়। ভালো মানের রোদচশমা ‘পোলারাইজেশন’য়ের মাধ্যমে এই সমস্যা পুরোপুরি দূর করতে পারে। ‘পোলারাইজড’ রোদচশমা সিংহভাগ ‘ইউভিএ’ এবং ‘ইউভিবি’ রশ্মি দমন করতে সক্ষম। পাশাপাশি চোখে অতিরিক্ত আলো পৌঁছাতেও বাধা দেয়।

* কিছু নির্দিষ্ট দৈর্ঘের আলো দমন করতে পারে ভালো মানের রোদচশমা। এই বিশেষ দৈর্ঘের আলো দৃষ্টিশক্তি ঘোলা হওয়ার কারণ হতে পারে। নিজের চোখের জন্য সঠিক রংয়ের রোদচশমা বেছে নেওয়াও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

* চশমা কিংবা রোদচশমার ফ্রেম ব্যবহারকারীর চেহারার আদলের সঙ্গে মানানসেই হওয়া জরুরি। চেহারার আদল ছোট হলে রোদচশমাও হওয়া চাই ছোট ফ্রেমের। তাই রোদচশমা কেনার আগে নিজের চেহারার আদল নিশ্চিতভাবে জেনে নিতে হবে।

* ব্যবহারের আরাম এবং চোখের যত্নের ক্ষেত্রে চশমার ফ্রেম কী উপাদান দিয়ে তৈরি তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লোহা, নাইলন, প্লাস্টিক, টাইটেনিয়াম ইত্যাদি বিভিন্ন উপাদানে তৈরি চশমা পাওয়া যায় বাজারে। প্রতিটি উপাদানের রয়েছে নিজস্ব সুবিধা এবং অসুবিধা। তাই নিজের প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় দিকগুলো বিবেচনা করে চশমা কিনতে হবে।

ছবির প্রতীকী মডেল: মৌ। ছবি: প্রামানিক।