পছন্দের দল হেরে গেলে

জয় হলে তো কথাই নেই! তবে খেলায় হার-জিৎ যে কোনো দলেরই হতে পারে। প্রিয়দল হেরে গেলে ভক্ত হিসেবে নিজেকে কীভাবে সামলাবেন?

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2017, 10:37 AM
Updated : 15 June 2017, 10:40 AM

মানসিক স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অনুসারে, যদিও নিজেকে সামলানো খুবই কষ্টকর হয়ে যায়। তারপরও নিজেকে আগলাতে হয়। হারের পরে প্রতিক্রিয়া নানারকম হতে পারে। আবেগ সবসময় নিয়ন্ত্রণ করা যায় না। পছন্দের দল খেলায় হেরে গেলে মন খারাপ করুন। তবে রাগ উঠলে সামলাতে হবে নিজেকে।

নিয়ন্ত্রণ করুন: কারণ এটা শুধুই একটা খেলা। ব্যক্তিগতভাবে রাগান্বিত হওয়া বা দুঃখ পাওয়ার কিছু নেই। যদি মাঠে থাকেন তবে চিৎকার করুন। তবে বিপক্ষ দলের ভক্তদের প্রতি বাজে মন্তব করা থেকে বিরত থাকুন। আর মারামারি বা কোনো জিনিস ছুড়ে মারা নিশ্চই ভদ্রতার লক্ষণ নয়।

অন্য ভক্তদের সঙ্গে কথা বলুন: যদি ঘরে একা খেলা দেখেন তো ফোনে একই দলের সমর্থক কোনো বন্ধুর সঙ্গে কথা বলুন। হতাশা ভাগাভাগি করে নিন। অথবা অনলাইনে ‘ফ্যান পেইজ’য়ে যু্ক্ত হতে পারেন। যত বেশি কথা বলবেন এই বিষয়ে ততই দুঃখবোধ কমতে থাকবে।

খাইদাই করুন: যে কোনো বিষণ্নতা কাটাতে ভালো খাবার খুবই কার্যকর। এমনকি খেলা দেখার সময় যদি প্রিয় দল হারতে থাকে তখনও খেতে থাকুন। সাধারণ এরকম সময়ে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার ইচ্ছা যাগে। এক্ষেত্রে বেছে নিতে পারেন ‘ডার্ক চকলেট’। তবে স্বাস্থ্যকর খাবার খেতে চেষ্টা করুন। এতে অন্তত আপনার ওজন বাড়ার সম্ভাবনা থাকবে না। আর বেশি খাওয়া থেকে নিজেকে নিয়ন্ত্রণ করুন।

টিভি বন্ধ: যদি প্রিয় দল হারতে থাকে আর আপনার খারাপলাগা বাড়তেই থাকে তবে টিভি বন্ধ করে দিন। অন্য কাজে মনযোগ দিয়ে নিজেকে ব্যস্ত রাখুন।

ব্যায়াম করুন: যে কোনো হতাশা কাটানোর জন্য শরীরচর্চা দারুণ একটি মাধ্যম। তাই প্রিয় দল হেরে গেলে অন্তত একটু দৌড়ঝাঁপ করতে পারেন। কিংবা একটু হেঁটে আসুন বাইরে থেকে।

মনে রাখবেন, খেলা মানে খেলাই। জীবনে এটা ছাড়াও আরও গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। খেলার উপর থেকে চোখ সরাতে পারলে হেরে যাওয়ার স্মৃতিও একসময় ভালোলাগে।

হতাশা কাটিয়ে সামনে আগান: পরিস্থিতি মেনে নিন। ‘আমি কুফা, খেলা দেখলে হারবে’ এই ধারণার কোনো মানে হয় না। এটা দলের ব্যর্থতা। তাই নিজেকে দোষারোপ করা বন্ধ করুন। অন্যকেও অভিশপ্ত ভাবার কোনো কারণ নেই।

অনুগত থাকুন: একবার হেরে যাওয়া মানেই এই নয় দল পরিবর্তন করতে হবে। আজ তারা হারলে পরে একদিন যে জিতবে না এমনতো কোনো কথা নেই। আর নিজের দেশের দল হলে তো কথাই নেই। মাতৃভূমির জাতীয় দল- জিতলেও প্রিয় হারলেও প্রিয়।

স্মরণ করুন ভালো সময়:
হার হওয়া কষ্টের। তবে কোনো দলই সবসময় হারে না। তাই নিজের প্রিয় দল হেরে গেলে অতিতে তাদের জয়ী হওয়ার কথা চিন্তা করুন। ভালোলাগা ফিরে আসবেই।

বিদ্রুপ উপেক্ষা করুন: জয়ীদলের ভক্তরা আপনাকে যতই ক্ষেপানোর চেষ্টা করুক, নিজেকে সংযত রাখুন। এই ধরনের পরিস্থিতি সামলানোর জন্য তাই আগেভাগেই নিজেকে প্রস্তুত করুন। তবে যুক্তিতর্ক দিয়ে কথা ফিরিয়ে দিতে পিছ-পা হবেন না।

আশাবাদী হন: একটা খেলাই শেষ নয়। আরও খেলা আছে। তাই প্রিয় দলের উপর পরবর্তী খেলাগুলো নিয়ে আস্থা রাখুন। আজ হেরেছে তো কী হয়েছে? ভবিষ্যতে জিতবে! তখন আজকের হারের দুঃখ ভুলিয়ে নেবেন ভষ্যিতের প্রাপ্তির মাঝে।

ছবি: রয়টার্স।