যে কারণে সঙ্গিনী বুঝে ফেলে মনের কথা

প্রেমিকা বা স্ত্রীর কাছে সবসময় ধরা পড়ে যান। মনের ভাব কোনো ভাবেই গোপন থাকে না। ভাবছেন আপনার সঙ্গিনী একজন ‘মর্মবিদ’। জেনে রাখুন সঙ্গীর মনের ভাব বুঝে ফেলার এই ক্ষমতা যে কোনো নারীর রয়েছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2017, 09:15 AM
Updated : 9 June 2017, 12:18 PM

গবেষণায় দেখা গেছে ‘ক্রোমোজম থ্রি’র কারণে নারীরা চোখ দেখেই মনের কথা বুঝে ফেলার ক্ষমতার অধিকারী হয়। যা জানার ইচ্ছা বা সহানুভূতির বহিঃপ্রকাশ।

গবেষকরা জানান, ক্রোমোজম থ্রি’তে রয়েছে এলআরআরএন ওয়ান (লিউসিন রিচ নিউরোনাল ওয়ান) যা মস্তিষ্কের ‘স্ট্রেইটাম’ অংশে উচ্চমাত্রায় কার্যকর থাকে। মস্তিষ্কের এই অংশ ‘জানার সহানুভূতি’র ভূমিকা পালন করে। যা অনেকটা স্ক্যানারের মতো কাজ করে।

‘ইউনিভার্সিটি অফ কেমব্রিজ’য়ের ডক্টরেট ডিগ্রির ছাত্র ভারুন ওয়ারিয়ার বলেন, “এই তথ্য ‘সোশাল নিউরোসায়েন্স’কে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। এবং অনেক জটিল ধাঁধা সমাধানে সাহায্য করবে।”

‘রিডিং দ্য মাইন্ড ইন দ্য আই’ নামের এই ধরনের একটি পরীক্ষা ২০ বছর আগে সম্পন্ন করা হয়।

নতুন করে পরীক্ষার জন্য গবেষকরা ৮৯ হাজার মানুষের উপর পর্যবেক্ষণ করেন। যে পরীক্ষার ফলাফল ‘মলিকিউলার সাইকিয়াট্রি’ জার্নালে প্রকাশিত হয়।

গবেষণায় নিশ্চিত হওয়া গেছে যে, জিনের প্রভাবেই নারীরা এই পরীক্ষায় ভালো ফল করেন।

‘ইউনিভার্সিটি অফ কেমব্রিজ’য়ের অধ্যাপক সায়মন বারোন-কোহেন বলেন, “নতুন এই আবিষ্কারে আমরা উদ্দীপ্ত হয়েছি। প্রতিবার ফলাফল একই হয় কিনা তা জানার জন্য এই গবেষণা আমরা আরও চালাবো। এবং বিভিন্ন জেনেটিক আচরণগুলো স্বতন্ত্র ব্যক্তি হিসেবে মস্তিষ্কে যে প্রভাব রাখে তার উদ্ভাবনের চেষ্টা চালাবো।”

ছবি: রয়টার্স।