দ্বিপ্রহরের সৌন্দর্য

সকালে অফিস বা ক্লাসে যাওয়ার সময় নিজেকে কিছুটা গুছিয়ে নিয়ে বের হলেও কয়েক ঘন্টা পর ক্লান্তি, তেল ও ধুলাবালিতে মলিন হয়ে যায় মুখ। অথচ কাজের ফাঁকে কিছুটা সময় দিলেই ঠিক করে নেওয়া যায় সাজগোজ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 08:02 AM
Updated : 7 June 2017, 08:09 AM

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে কাজের ফাঁকে মেইকআপ ঠিক করে নেওয়ার কিছু সহজ উপায় তুলে ধরা হয়।

ব্লটিং শিট: যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য ব্লটিং শিট অত্যন্ত উপযোগী। এই পাতলা কাগজের মতো অনুষঙ্গ মেইকআপ ঠিক রেখে তেল শুষে নেয়। তাই দিনের কোনো সময় যদি ত্বক বেশি তৈলাক্ত মনে হয় সেক্ষেত্রে ব্লটিং পেপার দিয়ে চেপে তেল দূর করে হালকা কনসিলার ও পাউডার বুলিয়ে নেওয়া যেতে পারে।

হালকা স্টেইন: দিনের মাঝমাঝি সময় চেহারায় ক্লান্তি ভর করে, লিপস্টিক উঠে যায় এবং ব্লাশ ও কাজলও হালকা হয়ে যেতে পারে, এমন পরিস্থিতিতে ঠোঁটে ও গালে ‘লিপ’ এবং ‘চিক স্টেন’ বুলিয়ে নিন, চেহারা প্রাণ ফিরে পাবে।

নিস্তেজ চুলের জন্য পাউডার: মাঝেমাঝে চুল নিস্তেজ হয়ে যায়, কারণ হতে পারে মাথার ত্বকে তৈরি হওয়া তেল। চুলের গোড়ায় অল্প পরিমাণে পাউডার ছড়িয়ে হাত দিয়ে ঘষে মিশিয়ে নিন। এতে মাথার ত্বকের তেল পাউডার শুষে নিয়ে চুল দেখতে ঝরঝরে ও ফোলা লাগবে।

গ্লস: মাঝেমধ্যে সুন্দরভাবে লিপস্টিক লাগিয়ে নেওয়ার সুযোগ মেলে না, এক্ষেত্রে হাতের কাছে রাখুন লিপ গ্লস বা টিনটেড লিপবাম।

ফেইস মিস্ট: এই গরমে বিভিন্ন উপকারী উপাদান সমৃদ্ধ ফেইস মিস্ট বেশ উপযোগী। ত্বক শীতল রাখার পাশাপাশি মেইকআপ দীর্ঘস্থায়ী রাখতেও এই মিস্ট কার্যকর। মেইকআপ শেষে বা যখন প্রয়োজন তখন খানিকটা দূর থেকে স্প্রে করে নিন। মেইকআপের পর বাড়তি পাউডার দূর করে তা ত্বকে বসিয়ে দিতে সাহায্য করবে এর উপাদানগুলো।

ড্রাই শ্যাম্পু: তাড়াহুড়ায় শ্যাম্পু করার সুযোগ না মিললে তেলতেলে ও অপরিষ্কার চুল থেকে মুক্তি পেতে সহায়ক উপায় হল ড্রাই শ্যাম্পু। চুলের গোড়ায় প্রয়োজন বুঝে স্প্রে করে নিলেই হয়ে যাবে।

শুষ্ক চুল: অনেকের চুল ফাঁটা বা আগার দিক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। এর সমাধানে তৈলাক্ত নয় বা হালকা এমন তেল অথবা সিরাম বেছে নিন। এতে চুলের শুষ্কভাব দূর হবে।

লিপবাম: যে কোনো মৌসুমেই ঠোঁটের ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। আর শুষ্ক ঠোঁট থেকে মুক্তি পেতে লিপবাম সঙ্গে রাখা অত্যন্ত জরুরি। দিনে কাজের ফাঁকে হালকা টিনটেড লিপবাম বুলিয়ে নিলেই ঠোঁটও কোমল থাকবে আর দেখতেও ভালো লাগবে।

ছবি: রয়টার্স।