রূপ-সৌন্দর্য বাড়ানোর কৌশল

সুদর্শন চেহারা, আকর্ষণীয় ত্বক- এসব কিছুর গোপন অস্ত্র হতে পারে ফল ও সবজি।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 09:37 AM
Updated : 24 May 2017, 09:37 AM

অস্ট্রেলিয়ার গবেষকদের নতুন এক গবেষণায় এমনটাই জানা গেছে।

তরুণ অস্ট্রেলিয়ানরা অন্যের চেহারার আকর্ষণীয়তার মানদণ্ড কী- সেটা নিয়ে গবেষণা করেন নিউ সাইথ ওয়েলস’য়ের ইউনিভার্সিটি অফ নিউক্যাসল’য়ের গবেষকরা। ত্বকে ‘মেলানিন’ ও ‘ক্যারোটিনয়েড’য়ের বিভিন্ন পরিমাণের মিশ্রণের মাধ্যমে তরুণ-তরুনীদের কাছে সবচাইতে আকর্ষণীয় চেহারা গড়ে তোলা প্রয়াস চালান গবেষকরা।

ফল ও সবজি খাওয়ার মাধ্যমে ত্বকে ‘মেলানিন’ ও ‘ক্যারোটিনয়েড’য়ের মাত্রায় তারতম্য আনা সম্ভব।

গবেষণার বিবরণে লেখক ক্রিসটিন পেজডির্ক বলেন, “গবেষণায় অংশগ্রহণকারীদের কম্পিউটারে বিভিন্ন আকার ও বর্ণের চেহারার ছবি দেখানো হয়। ছবির চেহারায় মেলানিন ও ক্যারোটিনয়েডের মাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে তাদের মতে সবচাইতে স্বাস্থ্যকর চেহারা তৈরির সুযোগও দেওয়া হয় অংশগ্রহণকারীদের।”

তিনি আরও বলেন, “অংশগ্রহণকারীদের তৈরি সবচাইতে স্বাস্থ্যকর চেহারাগুলোকে তিনটি ধাপে বিচার করেন গবেষকরা। প্রথম পরীক্ষায় দেখা হয় বাছাইকৃত ত্বকে মেলানিনের পরিমাণ, এরপর ক্যারোটিনয়েডের পরিমাণ এবং শেষে দুটো একত্রে। এ থেকে আমরা বুঝতে পারি, অধিকাংশই মেলানিনের বদলে ক্যারোটিনয়েডের প্রতি বেশি আকর্ষণ অনুভব করেন।”

ফল ও সবজিতে থাকে নির্দিষ্ট কিছু পিগমেন্ট বা রঞ্জক পদার্থ। স্বাস্থ্যকর পরিমাণে ওই ফল-সবজি খেলে পিগমেন্টগুলো ত্বক শোষণ করে।

পেজডির্ক বলেন, “আপনি যদি প্রচুর গাজর কিংবা অন্যান্য কমলা রংয়ের ফল ও সবজি বেশি খান তবে ত্বকের বর্ণেও সত্যিকার পরিবর্তন আসা সম্ভব। ক্যারোটিনয়েডই হল সেই পিগমেন্ট, যার কারণে আপনার ত্বকের বর্ণে পরিবর্তন আসছে।”

গবেষকদের প্রত্যাশা, এই গবেষণা তরুণ প্রজন্মকে আরও বেশি ফল ও সবজি খেতে উৎসাহিত করবে। 

বিশ্বব্যাপী সাধারণ বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের অংশ হিসেবে প্রতিদিন কমপক্ষে পাঁচটি সবজির পদ ও দুবার ফল খাওয়া উচিত।

ছবি সৌজন্যে: ই স্টুডিও।