চোখের কালিমা দূর করার ৩ পন্থা

ঘুমের অভাব, দুশ্চিন্তা, মানসিক অবসাদ এবং বয়স বৃদ্ধির কারণে চোখের নিচে কালচে হয়ে যাওয়া বা কালি পড়ার সমস্যা দেখা দেয়। সমাধানের জন্য রয়েছে বেশ কিছু ঘরোয়া উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 10:53 AM
Updated : 15 May 2017, 10:53 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে, নয়া দিল্লির ‘লুমিয়ার ডার্মাটলজি’র পরিচালক ও ত্বকবিশেষজ্ঞ ডা. কিরান লোহিয়া বলেন, “চোখের নিচের অংশের সংবেদনশীল ত্বক ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে সেই অংশ কালচে হয়ে যায়। তাই প্রয়োজন বাড়তি যত্ন। এই সমস্যা যদি দীর্ঘদিন ধরে থাকে তাহলে অনেক ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়ার প্রয়োজন হতে পারে।”

কালচেভাব দূর ও ফোলাভাব কমানোর কার্যকর তিনটি ঘরোয়া উপায় রয়েছে।

ঠাণ্ডা শসার টুকরা: শসায় রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখের কালচে ও ফোলাভাব দূর করতে সাহায্য করে। প্রাকৃতিক অ্যাসট্রিনজেন্ট এবং শীতলকারী হিসেবে শসা ত্বকের কোষ সংঘবদ্ধ রাখে। তাই ঠাণ্ডা এক টুকরা শসা চোখের উপর দিয়ে রাখলে তা ক্ষতিগ্রস্ত কোষগুলো শীতল করে, ফোলাভাব দূর করে এবং কালচেভাব কমিয়ে আনে।

পাতলা করে কাটা শসার টুকরা চোখের উপর দিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। প্রতিদিনের ক্লান্তি দূর করতেও এটি বেশ কার্যকর উপায়।

ঠাণ্ডা টি ব্যাগ: এতে থাকা ক্যাফেইন রক্তনালি সংকুচিত করে এবং কোষে তরল জমে থাকার মাত্রা কমায়। তাই ফোলাভাব কমে যায়। এ কারণেই চোখের নিচের ত্বকের কালচেভাবও কমে আসে।

দুটি ব্যবহৃত টি-ব্যাগ নিয়ে তা ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা হলে দুই চোখের উপর দিয়ে পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করে উঠিয়ে ফেলুন।

ময়েশ্চারাইজার ব্যবহার: শরীরের অন্যান্য অংশের মতোই চোখের চারপাশে ত্বকের আর্দ্রতা বজায় রাখাও অত্যন্ত জরুরি। এই অংশের ত্বক অনেক পাতলা ও সংবেদনশীল হয়। ফলে দ্রুত শুষ্ক হয়ে থায়। তখন দেখতে ক্লান্ত ও কালচে লাগতে পারে।

প্রতিদিন পরিষ্কারের পর ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে সব থেকে উপযোগী বাদাম তেল। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বাদাম তেল বেশ উপকারী।

ছবির মডেল: টিনা। ছবি: অপূর্ব খন্দকার।