পর্যটনে সেরা মিডিয়া পুরস্কার বিডিনিউজ টোয়েন্টিফোরের

বাংলাদেশে ভ্রমণ ও পর্যটন খাতের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা জানানো হয়েছে, যেখানে বছরের সেরা সংবাদমাধ্যমের পুরস্কার উঠেছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2017, 01:51 PM
Updated : 17 Sept 2018, 07:53 AM

প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের (পিএটিএ) বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে ঢাকার রিজেন্সি হোটেলে শনিবার রাতে এই পুরস্কার দেওয়া হয়।

 

‘নিউজ মিডিয়া অফ দ্য ইয়ার’ ক্যাটাগরিতে বাংলাদেশের সর্ববৃহৎ সংবাদ প্রকাশক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর হাতে পুরস্কার তুলে দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। ‘পাটা নাইট ২০১৭’ শিরোনামের এই আয়োজনে প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অ্যান্ড্রু জোনসও উপস্থিত ছিলেন।

পর্যটনে ‘নিউজ মিডিয়া অফ দ্য ইয়ার’ ক্যাটাগরিতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই পুরস্কার দেওয়া হয়েছে

বাংলাদেশের বিভিন্ন পর্যটন স্থান ও স্থাপনার ওপর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নির্মিত একটি ভিডিওচিত্র দেখানো হয় অনুষ্ঠানে।

ভিডিওটি দেখে পিএটিএ চেয়ারম্যান অ্যান্ড্রু জোনস বলেন, “বাংলাদেশের এই রূপ আমি আগে দেখিনি।”

হংকংভিত্তিক এই ব্রিটিশ ব্যবসায়ী এর আগে তিনবার বাংলাদেশে এসেছেন।

অনুষ্ঠানের ফাঁকে পিএটিএ চেয়ারম্যান অ্যান্ড্রু জোনসের সঙ্গে আলাপচারিতায় তৌফিক ইমরোজ খালিদী

ওই ভিডিও পর্যটনে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে বড় ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেন তিনি।

অ্যাসটিউট হর্স বিজনেস অ্যান্ড মার্কেটিং সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাদৎ হোসেনও ভিডিওটির প্রশংসা করেন।

সম্মাননার প্রতিক্রিয়ায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বলেন, “আমরা আনন্দিত এবং সম্মানিত। যে কাজের জন্য এই স্বীকৃতি মিলেছে, এটা সেই কাজ আরও বেশি বেশি করতে আমাদের উৎসাহিত করবে।”

পর্যটন খাতের উন্নয়নে পুরস্কার পেয়েছেন বাংলাদেশ মনিটরের প্রতিষ্ঠাতা সম্পাদক কাজী ওয়াহিদুল আলম

বাংলাদেশে পর্যটনের বিকাশে ভূমিকার জন্য পুরস্কারপ্রাপ্ত অন্যান্য ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো-পর্যটন শিক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমেদ, হোটেল শিল্পে লেকশোর হোটেলসের ব্যবস্থাপনা পরিচালক কাজী তারেক শামস ও গ্রুপ এক্সিকিউটিভ ডিরেক্টর আতিক রহমান, পর্যটন খাতের উন্নয়নে বাংলাদেশ মনিটরের প্রতিষ্ঠাতা সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, ট্যুর প্ল্যানার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুল হক, রন্ধন শিল্পে রত্নদ্বীপ রিসোর্টের মহাব্যবস্থাপক টনি খান, এয়ারলাইনে ইউএস-বাংলা এয়ারলাইন্স,ট্যুরস অ্যান্ড ট্রাভেলে বেঙ্গল ট্যুরস লিমিটেড ও জার্নি প্লাস এবং ডিজিটাইজেশন ও বিপণনে অ্যাসটিউট হর্স বিজনেস অ্যান্ড মার্কেটিং সলিউশনস লিমিটেড।

বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন আজীবন সম্মাননা তুলে দিচ্ছেন সাবেক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী আব্দুল মান্নানকে

এছাড়া আজীবন সম্মননা দেওয়া হয় চারজনকে। এই সম্মাননা পেয়েছেন সাবেক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, যার নেতৃত্বে বাংলাদেশে প্রথম পর্যটন নীতি প্রণীত হয়। বর্তমানে বেঙ্গল এয়ারলিফট লিমিটেডের চেয়ারম্যান তিনি।

আজীবন সম্মাননা পাওয়া আব্দুল মুঈদ চৌধুরী বিমানের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং ২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন তিনি। এখন তিনি টাইগার ট্যুরসের প্রধান নির্বাহী কর্মকর্তা।

আজীবন সম্মাননাপ্রাপ্তদের মধ্যে আছেন আব্দুল মুঈদ চৌধুরী, বিমানের সাবেক এই ব্যবস্থাপনা পরিচালক ২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন

এই সম্মাননা পাওয়া অপর দুজন হলেন- ট্রাভেল ওয়ার্ল্ডের সম্পাদক শাহাবুদ্দিন আহমাদ ও বাংলাদেশ মনিটরের প্রধান সম্পাদক রাকীব সিদ্দিকী।

পুরস্কারপ্রাপ্ত অ্যাসটিউট হর্স বিজনেস অ্যান্ড মার্কেটিং সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাদৎ হোসেন বলেন, “এ ধরনের অনুষ্ঠান এটাই প্রথম, যেখানে বাংলাদেশে পর্যটন শিল্পের নেতৃত্ব দাতাদের স্বীকৃতির আয়োজন করেছে পিএটিএ।”

পুরস্কার নিচ্ছেন অ্যাসটিউট হর্স বিজনেস অ্যান্ড মার্কেটিং সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাদৎ হোসেন

পুরস্কার দেওয়ার পর মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, “এ অনুষ্ঠানে যারা পুরস্কৃত হয়েছেন তাদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা তৈরি হবে।”

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন

পর্যটন খাতের বিকাশে সরকারের উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮০ কিলোমিটার দীর্ঘ কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ উদ্বোধনের মাধ্যমে সেখানে পর্যটনের নতুন সম্ভাবনা দেখা দিয়েছে।

“এটা দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করছে এবং তা আশপাশের জেলার আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।”

এছাড়া কক্সবাজার বিমানবন্দরের আধুনিকায়ন ও এর রানওয়ের সম্প্রসারণের কথা বলেন বিমানমন্ত্রী।

“সেখানে গত ৬ মে বোয়িং ৭৩৭-৮০০ অবতরণ করেছে। এটা ওই এলাকার প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের সামনে তুলে ধরতে সহায়তা করবে। ট্যুরিস্টরা পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত উপভোগ করবে, যা দেশের পর্যটন শিল্পে নতুন যুগের সূচনা করবে।”

মন্ত্রী জানান, আগামী ১৬ ও ১৭ মে চট্টগ্রামে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) কমিশন ফর ইস্ট এশিয়া অ্যান্ড দি প্যাসিফিক এবং ইউএনডব্লিউটিও কমিশন ফর দ্য সাউথ এশিয়ার (সিএপি-সিএসএ) সভা হবে।

এই সভায় অংশ নিতে পর্যটন সংশ্লিষ্ট সবাইকে আমন্ত্রণ জানান তিনি।

পিএটিএ’র চেয়ারম্যান অ্যান্ড্রু জোনস

পিএটিএ’র চেয়ারম্যান অ্যান্ড্রু জোনস বলেন, “পিএটিএ বাংলাদেশ চ্যাপ্টার ও সংশ্লিষ্টরা সম্মিলিতভাবে বাংলাদেশে পর্যটনের উন্নয়নে অত্যন্ত প্রয়োজনীয় উদ্যোগ নিচ্ছে দেখে আমরা অ্যাসোসিয়েশনের সবাই খুশি।”

দেশে পর্যটনের বিকাশে এ ধরনের পদক্ষেপ ও উদ্দীপনা প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের মূলনীতির অংশ বলে মন্তব্য করেন তিনি।

উদ্বোধনী বক্তব্যে পিএটিএ’র বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান শহীদ হামিদ বলেন, এবার দেশীয় ও আঞ্চলিক ট্যুরিজমে দুই অংকের প্রবৃদ্ধি হয়েছে।

পিএটিএ’র বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান শহীদ হামিদ

কক্সবাজার বিমানবন্দরের সম্প্রসারণ, ঢাকা-চট্টগ্রাম চার লেনের মহাসড়ক, কক্সবাজার মেরিন ড্রাইভ ও পদ্মা সেতুর মতো বিভিন্ন উন্নয়ন কর্মসূচির কথা তুলে ধরে তিনি বলেন, এসব উন্নয়ন কর্মকাণ্ড প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাংলাদেশে পর্যটনকে এগিয়ে নিচ্ছে।

আগামী সপ্তাহে শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় পিএটিএ’র বার্ষিক সভায় (এজিএম) অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন শহীদ হামিদ।

ব্যাংককভিত্তিক অলাভজনক সংগঠন প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠা ১৯৫১ সালে। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভ্রমণ ও পর্যটনের বিকাশে এর ভূমিকা আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

৯৫টি রাষ্ট্রীয়, প্রাদেশিক ও নগর পর্যটন কর্তৃপক্ষ, ২৯টি আন্তর্জাতিক এয়ারলাইন, এয়ারপোর্ট ও ক্রুজ লাইন, ৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান এবং কয়েকশ ট্রাভেল ইন্ডাস্ট্রি কোম্পানি এর সঙ্গে সম্পৃক্ত।