তেলাপোকা দূর করার কার্যকর পন্থা

দেখতে যেমন বিশ্র্রী তেমন রোগবালাইয়ের ডিপো এই পোকা মারার জন্য বাজারে বিভিন্ন রকম কীটনাশক পাওয়া যায়। তবে সেগুলো মানব শরীরের জন্যেও ক্ষতিকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2017, 06:30 AM
Updated : 13 May 2017, 06:30 AM

স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয় বাজারে সহজলভ্য তেলাপোকা মারার স্প্রেগুলো ব্যবহারের সময় শ্বাস-প্রশ্বাসের সঙ্গে গ্রহণ করলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। পোকা মারার ওষুধ ও ফাঁদগুলোও বেশ বিপজ্জনক, বিশেষ করে পোষা প্রাণী ও শিশুদের জন্য।

তাই তেলাপোকার উপদ্রব থেকে বাঁচতে ঘরোয়া উপায় বেছে নেওয়াই সবচাইতে নিরাপদ।

বোরাক্স ও চিনি: পোকামাকড়ের বাইরের খোলসে পানিশূন্যতা সৃষ্টির মাধ্যমে এদেরকে তিলে তিলে মারে বোরাক্স পাউডার। আর চিনি পোকামাকড়কে লোভ দেখিয়ে বাইরে বের করে আনে।

তিন ভাগ বোরাক্স পাউডার আর এক ভাগ চিনি মিশিয়ে মিশ্রণ তৈরি করে যেসব স্থানে তেলাপোকা থাকতে পারে সেখানে ছিটিয়ে দিন। ভালো ফল পেতে সারারাত ছিটিয়ে রাখা উচিত।

কফির তলানি: এর সুগন্ধ তেলাপোকার টোপ হিসেবে দারুণ কার্যকর। কফির তলানিতে থাকা কফি ও অন্যান্য অ্যাসিড তেলাপোকার দেহে ধীরে বিষক্রিয়া ঘটায়।

ভেজা কফির তলানি কাপড়ের টুকরায় বেঁধে তেলাপোকার উপদ্রব যেখানে বেশি, যেমন- আলমারির উপরে, আসবাবপত্রের পেছনে, ময়লার ঝুড়ির চারপাশে ইত্যাদি স্থানে ফেলে রাখতে পারেন।

ফেব্রিক সফ্টেইনার: তেলাপোকার শ্বাসরোধ করে এটি। ছোট কাপের তিন কাপ পরিমাণ যে কোনো ধরনের ফেব্রিক সফ্টেইনার ও দুই কাপ পানি মিশিয়ে দ্রবণ তৈরি করে বোতলে রাখতে হবে। রাতে ঘুমানোর আগে তেলাপোকার উপদ্রব প্রবণ অঞ্চলে এই মিশ্রণ স্প্রে করে দিতে হবে।

নিম: এর কড়া গন্ধ ও অন্যান্য উপাদান তেলাপোকা তাড়াতে সহায়ক। কয়েকটি তুলার বল নিমের তেলে ডুবিয়ে তেলাপোকা আছে এমন জায়গাগুলোতে রেখে দিতে হবে।

এছাড়াও, নিজেই বানিয়ে নিতে পারেন তেলাপোকার মারার স্প্রে। এজন্য গরম পানিতে এক টেবিল-চামচ নিম পাউডার মিশিয়ে নিলেই হয়ে গেল। স্প্রেটি সারারাত তেলাপোকা যেখানে থাকতে পারে সেখানে ছিটিয়ে রাখতে হবে।

মাউথওয়াশ: এর স্বাদ ও গন্ধ তেলাপোকার জন্য অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি করে। সমপরিমাণ মাউথওয়াশ ও পানি মিশিয়ে তেলাপোকা থাকতে পারে এমন জায়গাগুলোতে সারারাত ছিটিয়ে রাখতে হবে।

ছবি: রয়টার্স।