সৈকতে যাওয়ার প্রস্তুতি

গরমে বা বর্ষায় সমুদ্রের পাড়ে বেড়াতে গেলে অবশ্যই কিছু প্রস্তুতি নিয়ে যাওয়া উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 09:55 AM
Updated : 19 April 2017, 09:55 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, সৈকতে বা যে কোনো স্থানে বেড়াতে গেলে অবশ্যই সানস্ক্রিন সঙ্গে রাখা চাই। তবে সৈকতে সূর্যের তাপের তীব্রতা কিছু বেশি থাকে। তাই এমন প্রসাধনী সঙ্গে নিতে হবে যেগুলো রোদে সুরক্ষা দেবে পাশাপাশি পানি ও ঘামে নষ্ট হবে না।

পোশাকের ক্ষেত্রেও সবসময় গাঢ় ও উজ্জ্বল রংগুলো বেছে নিন। লাল, কমলা, ম্যাজেন্টা, উজ্জ্বল গোলাপি, নীল ইত্যাদি রংয়ের পোশাক বেছে নেওয়া যেতে পারে।

টিন্টেড ময়েশ্চারাইজার: গ্রীষ্ম মৌসুমে সৈকতে গেলে ভারী ফাউন্ডেশনগুলো বাদ দিয়ে বেছে নিন হালকা টিন্টেড ময়েশ্চারাইজার। আলাদা করে কেনার কোনো দরকার নেই। বিবি ক্রিম বা ফাউন্ডেশনের সঙ্গে পরিমাণ মতো ময়েশ্চারাইজার এবং খানিকটা সানস্ক্রিন মিশিয়ে নিলেই হয়ে যাবে। এতে ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে আবার খুঁতগুলোও ঢেকে দেওয়া যাবে। চাইলে দাগ ছোপ ঢাকতে খানিকটা কনসিলারও মিশিয়ে নিতে পারেন।

ফেইস পাউডার: মেইকআপ ঠিক করে নিতে বা তেলতেলেভাব দূর করতে পাউডার বেশ সহায়ক। এছাড়া ব্যবহার করাও সহজ বলে ভ্রমণে সঙ্গে রাখা যায়। এক্ষেত্রে পাউডার ফাউন্ডেশন বেছে নেওয়া যেতে পারে। এতে মেইকআপ ঠিক করে নেওয়া সহজ হবে।

ওয়াটার প্রুফ মাস্কারা: সমুদ্রে বেড়াতে গেলে সঙ্গে ওয়াটারপ্রুফ মাস্কারা নেওয়া জরুরি। ঘামে বা সমুদ্রে ভেজার কারণে মাস্কারা ছড়িয়ে যাওয়ার ভয় থাকবে না।

লিপস্টেইন: গ্লস বা লিপস্টিক কিছুক্ষণ পরই হালকা হয়ে যেতে পারে। লিকুইড লিপস্টিকের ক্ষেত্রে তা দীর্ঘস্থায়ী হলেও কিছু খাওয়ার ফলে ঠোঁটের ভেতরের অংশের লিপস্টিক উঠে আসে। এসব ঝামেলা এড়াতে লিপস্টেইন বেছে নিতে পারেন। এই ধরনের রং ঠোঁটে থাকে দীর্ঘক্ষণ।

ব্লটিং পেপার: ব্লটিং পেপার মেইকআপ ঠিক রেখে মুখের তৈলাক্তভাব শুষে নেয়। তাই বারবার মেইকআপ ঠিক করার ঝামেলা এড়াতে এবং তেল থেকে মুক্তি পেতে ব্লটিং পেপার সঙ্গে রাখা উচিত।

ছবি: মুস্তাফিজ মামুন।