ট্যামারিন্ড গ্লেইজড চিকেন

নাবিলা মো. হাবিবুল্লাহর রেসিপিতে মরুগির এই অসাধারণ পদ তৈরি করে খাবার টেবিলে নিয়ে আসুন ভিন্ন স্বাদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 09:13 AM
Updated : 9 April 2017, 09:13 AM

উপকরণ: চামড়াসহ মুরগির টুকরা ৪,৫টি। গুড় ২ টেবিল-চামচ। তেঁতুল ৪ টেবিল-চামচ (ভিজিয়ে রেখে ছেঁকে নেওয়া পেস্ট)। মরিচগুঁড়া ২ টেবিল-চামচ। শুকনা-মরিচকুচি ২ টেবিল-চামচ। লবণ ৩ চা-চামচ (স্বাদ মতো)। আস্ত জিরা ১ টেবিল-চামচ। লেবুর রস ২ টেবিল-চামচ। আস্ত মৌরি ১ টেবিল-চামচ। আদা থেঁতো ১ টেবিল-চামচ। রসুন থেঁতো ১ টেবিল-চামচ। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। তেল ২ টেবিল-চামচ। অরেগানো পরিমাণ মতো।

পদ্ধতি: মুরগির প্রতিটি টুকরা ছুরি দিয়ে দুতিন জায়গায় ফালি করে, লবণ ও হাল্কা মরিচগুঁড়া দিয়ে মেখে রাখুন (চাইলে কাঁটাচামচ দিয়ে কেঁচে নিতে পারেন)।

কড়াইতে তেল গরম করে এতে আস্ত জিরা ও মৌরি ফোঁড়ন দিন। আদা ও রসুন থেঁতো যোগ করুন। হাল্কা ভাজা হয়ে এলে, মরিচগুঁড়া ও এক চা-চামচ পানিসহ ভালো করে কষিয়ে লবণ, গরম-মসলাগুঁড়া ও শুকনা-মরিচকুচি দিন।

এবার কড়াইতে গুড় ও তেঁতুলের পেস্ট দিন। গুড় গ্রেটারে কুচি বা থেঁতো করে নিতে পারেন এতে দ্রুত গলবে। ক্রমাগত নাড়বেন নয়ত ধরে যাবে। মিশ্রণটি ঘন সসের মতো হয়ে এলে লেবুর রস দিয়ে চুলা বন্ধ করে দিন।

ওভেন ১৬০ ডিগ্রি সেলসিয়াসে পাঁচ মিনিট প্রিহিট দিন।

মুরগির টুকরাগুলো তেঁতুলের সসে চুবিয়ে বেইকিং ডিশে সাজিয়ে রাখুন। অতিরিক্ত তেঁতুলের সস পরে ব্রাশ করে দেওয়ার জন্য লাগবে।

প্রিহিট করা হলে মুরগি ১৫ মিনিটের জন্য মাঝের তাকে বেইক হতে দিন। তারপর উল্টে (উভয় পিঠে সস ব্রাশ করে দেবেন) আবার ১৫ মিনিট বেইক করে বের করে নিন।

মুরগির পিঠে আবার সস ব্রাশ করে শেষ পাঁচ মিনিটের জন্য ওভেনে সর্বোচ্চ আঁচে ডিশটি উপরের তাকে দিয়ে বেইক করুন। অনেকটা গ্রিলড-ভাব আসবে।

হয়ে গেলে ওপরে অরিগেনো ছড়িয়ে গরম গরম নান বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।