চিকেন তান্দুরি রোস্ট

মুরগির এই মজার পদ আনার সোহেলের রেসিপিতে তৈরি করতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2017, 08:59 AM
Updated : 6 April 2017, 08:59 AM

উপাদেয় খাবার পোলাওয়ের সঙ্গে দেবে আলাদা আমেজ।

উপকরণ: আস্ত মুরগি ১টি (৯০০ গ্রামের)। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। পেঁয়াজবাটা দেড় টেবিল-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। চিকেন তন্দুরি মসলা ২ চা-চামচ (বাজারে পাবেন)। লবণ স্বাদমতো। লালমরিচগুঁড়া ১চা-চামচ। চিনি আধা চা-চামচ। ঘি ২ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। পেঁয়াজকুচি আধা কাপ। জায়ফল, জয়েত্রী বাটা বা গুঁড়া ১ চা-চামচ। এলাচ, তেজপাতা, দারুচিনি প্রতিটি ২,৩ টি করে। আস্ত কাঁচামরিচ ২,৩টি। কাজুবাদাম-বাটা বা চিনাবাদাম-বাটা ২ টেবিল-চামচ। টক দই ৩ টেবিল-চামচ। লেবুর রস ২ চা-চামচ। তরল দুধ আধা কাপ। খাবার রং সামান্য (ইচ্ছা)।

পদ্ধতি: মুরগি ভালো করে ধুয়ে কাঁটাচামচ দিয়ে কেচে বা দাগ কেটে নিন। মুরগির পা দুইটা ভালো করে সুতা দিয়ে বেঁধে নিন।

আদা, রসুন, পেঁয়াজ, জিরা, ধনে ও মরিচ গুঁড়া, খাবার রং, তন্দুরি মসলা অল্প, লবণ ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুরগিতে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা রেখে দিন।

তারপর মুরগিটা ডুবো তেলে হালকা বাদামি করে ভালো করে ভেজে তুলুন। এবার অন্য একটি প্যানে গরম তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে তুলুন। হালকা লাল হয়ে আসলেই নামিয়ে ফেলতে হবে। নামানোর পরে দেখবেন বাদামি রং হয়ে গেছে।

প্যানে ঘি এবং সামান্য তেল দিয়ে এলাচ, তেজপাতা, দারুচিনি দিয়ে দিন। সঙ্গে বাকি সব মসলার মিশ্রণ পরিমাণ মতো দিয়ে ভাজা মুরগিসহ কিছুক্ষণ কষিয়ে নিন।

হালকা কষানো হলে কাজুবাটা, টক দই, তরল দুধ বা অল্প পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলে মুরগিটা মসলায় মাখিয়ে ঢেকে দিন।

মুরগি সিদ্ধ হয়ে আসলে ঢাকনা খুলে পানি শুকিয়ে নিন। নামানোর আগে কাঁচামরিচ, চিনি, সামান্য ঘি ও পেঁয়াজ বেরেস্তা অর্ধেক দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। ঝোল মাখা মাখা করে নামাবেন।

পরিবেশন পাত্রে ঢেলে আবার বেরেস্তা ছিটিয়ে পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন আস্ত তন্দুরি চিকেন রোস্ট।

মনে রাখেবেন: মেরিনেইট করার সময় বেশি মসলা দেবেন না। দিলে, ভাজার সময় তেল পুড়ে মুরগি নষ্ট হয়ে যেতে পারে। তাই আগে অল্প মিশ্রণ মাখিয়ে মেরিনেইট করুন। বাকি মসলার মিশ্রণ রান্নার সময় দেবেন।

সমন্বয়ে: ইশরাত জে মৌরি।