নখ কামড়ানোর কারণ ও প্রতিকার

পরিণত বয়সেও এই বদভ্যাসের কারণে অনেকেই বিব্রতকর অবস্থায় পড়েন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2017, 11:24 AM
Updated : 4 April 2017, 11:24 AM

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, শৈশবে রপ্ত করা অভ্যাসগুলো সহজেই ঝেড়ে ফেলা যায় না। আত্মতৃপ্তি মেলে এমন একটি অভ্যাস বাজে হলেও ত্যাগ করা অসাধ্য হয়ে দাঁড়ায়। এমনই একটি অভ্যাস হল দাঁত দিয়ে নখ কাটা। বিজ্ঞান একে নাম দিয়েছে ‘অনিকোফেজিয়া’।

মনে প্রশ্ন জাগতে পারে, কেনো এই অভ্যাস গড়ে ওঠে! এ বিষয়ে আছে অনেক গবেষণা ও তথ্য। অস্ট্রেলিয়ার বিখ্যাত নিউরোলজিস্ট সিগমন্ড ফ্রডের মতে, “সাইকোসেক্সেুয়াল ডেভেলপমেন্ট’ মানসিক ভাবে যৌনকার্যকলাপ সম্পর্কিত সমস্যা থাকার ইঙ্গিত হল দাঁত দিয়ে নখ কাটা।”

অন্যান্য গবেষণা অনুযায়ি এই বদভ্যাসের অন্যান্য কারণও আছে।

বিরক্তি ও মানসিক চাপ: দাঁতে নখ কাটাকে অনেকেই বিরক্তি ও মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত বলে মনে করেন। দাঁত দিয়ে নখ কাটার মাধ্যমে তারা দুশ্চিন্তা দূর করার চেষ্টা করে। অবসর সময় পার করতে নিজের অজান্তেই মুখে আঙুল উঠে আসে অনেকেরই। কারণ মস্তিষ্কে যখন মনোযোগের অভাব থাকে তখন নখ কামড়ানো অন্যান্য ইন্দ্রিয়কে ব্যস্ত রাখে। আবার নিঃসঙ্গতা, হতাশা ইত্যাদিও নখ কামড়ানোর তাগাদা দিতে পারে।

অবসেসিভ কম্পালশান ডিজঅর্ডার: মানসিক এই রোগের অন্যতম উপসর্গ দাঁত দিয়ে নখ কাটা। সুচিবায়ুগ্রস্ত কিংবা একই বিষয় নিয়ে অনবরত দুশ্চিন্তা করতে থাকেন এমন ব্যক্তিদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। যেসব শিশুর দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস আছে তাদের মধ্যেও ‘অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিজঅর্ডার (এডিএইচডি)’, বিচ্ছিন্ন হয়ে যাওয়ার দুশ্চিন্তা, বিছানায় প্রসাব করে দেওয়া, দীর্ঘদিন ধরে খিটখিটে মেজাজ ও কথা অমান্য করার প্রবণতা ইত্যাদি মানসিক সমস্যা দেখা যায়।

অতিমাত্রায় ত্রুটিমুক্ত থাকার দুশ্চিন্তা: নির্ভুলভাবে সব কাজ হওয়া চাই এমন মনোভাব থাকা ভালো। তবে কারও ক্ষেত্রে তা বাড়াবাড়ি পর্যায়ে চলে যায়। এমন ব্যক্তির বৈশিষ্ট হতে পারে দাঁতে নখ কাটা। মেধার প্রতি যারা বেশি মনোযোগী এবং ব্যতিক্রমী পারদর্শীতা যাদের জন্য আবশ্যক তাদের মধ্যেও এই বদভ্যাস দেখা যায়। এরকম মানুষগুলো খুব দ্রুত বিরক্ত হয়ে যান এবং দ্রুত যে কোনো বিষয়ে একঘেঁয়েমি চলে আসে। তাই শরীর-কেন্দ্রিক পুণরাবৃত্তিমূলক সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা এদের বেশি থাকে। এমন মানুষগুলো নিজের একঘেঁয়েমি ও বিরক্তির ঝাল মেটান তাদের আশপাশের জিনিষপত্রের উপর। ফলে দাঁত দিয়ে নখ কাটা হয়ে যায় এদের মূদ্রাদোষ।

দাঁত দিয়ে নখ কাটার ক্ষতিকর দিক: শারীরিক ও মানসিক উভয়ে দিক দিয়েই ক্ষতিকর অভ্যাস দাঁত দিয়ে নখ কাটা। নিয়মিত কামড়ানোর কারণে নখে ব্যথা হতে পারে, এমনকি রক্তপাতও হতে পারে। নখের ক্ষতস্থানে বাসা বাঁধে ব্যাক্টেরিয়া, যা থেকে হতে পারে প্রদাহ। অপরদিকে দাঁতও দুর্বল কিংবা বাঁকা হয়ে যেতে পারে। মানসিক সমস্যার মধ্যে আছে বদভ্যাসকে থেকে সৃষ্ট বিব্রতকর পরিস্থিতি, যা ওই ব্যক্তিকে আরও বেশি মানসিক অস্বস্তিতে ফেলে দেয়।

এই বদভ্যাস ত্যাগ করার উপায়

- ইয়োগা, জোরে শ্বাস নেওয়া, ধ্যান ইত্যাদির মাধ্যমে মানসিক চাপ কমানো যায়, ফলে দূর করা যেতে পারে দাঁত দিয়ে নখ কাটার বদভ্যাসও।

- সবসময় নখ ছোট করে কেটে রাখতে পারেন, যাতে কামড়ানোর জন্য বাড়তি নখ না থাকে।

- নখে বিস্বাদ নেইল পলিশ মাখিয়ে রাখতে পারেন।

- আঙুলের মাথায় ব্যান্ডেজ বেঁধে রাখতে পারেন।

ছবি: রয়টার্স।