মাস্কারার সহজ ব্যবহার

কয়েক পরত মাস্কারা ব্যবহারে পেতে পারেন বড়, উজ্জ্বল সুদর্শন চোখ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2017, 10:01 AM
Updated : 4 April 2017, 10:01 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয় মাস্কারা ব্যবহারের ক্ষেত্রে বেশি কিছু দিক খেয়াল রাখা দরকার।

সম্পূর্ণ পণ্য ব্যবহার করা: মেয়াদ শেষ হওয়ার আগেই যদি মাস্কারা শুকিয়ে যায়, তাহলে তা শক্ত করে আটকে এক গ্লাস হালকা গরম পানিতে তিন থেকে চার মিনিট ডুবিয়ে রাখুন। এতে জমে যাওয়া মাস্কারা ভালোভাবে মিশে যাবে এবং কোনো রকম ঝামেলা ছাড়াই আবার ব্যবহার করা যাবে।

সঠিক ব্যবহার: পাপড়িতে ভালোভাবে মাস্কারা লাগাতে চাইলে চোখের কোণা থেকে লাগানো শুরু করুন। পাপড়ির গোড়া থেকে সামনে দিকে খাড়াভাবে ব্রাশ ব্যবহার করে মাস্কারা লাগান।

কয়েক স্তরে ব্যবহার করুন: পানিরোধী মাস্কারা ব্যবহার করলে তা ছড়িয়ে যায় না। তবে নিয়মিত ব্যবহার করা ঠিক নয়। তাছাড়া এটা তোলাও বেশ ঝামেলার। তাই প্রথমে সাধারণ মাস্কারা ব্যবহার করুন এবং পরে এর উপরে পানিরোধী মাস্কারা লাগান। এইভাবে মাস্কারা ব্যবহার করলে তা খুব সহজেই তুলে ফেলা যায় এবং বেশি ব্যবহার উপযোগী।

ছড়িয়ে যাওয়া রোধ করতে: সাধারণ মাস্কারা ব্যবহারের পর এর উপর ‘ক্লিয়ার’ বা স্বচ্ছ মাস্কারার প্রলেপ দিন। এটা মাস্কারা ছড়িয়ে যাওয়া রোধ করবে।

চোখ খোলা রাখুন: মাস্কারা লাগানোর সময় চোখ পিট পিট করা যাবে না। মুখ বড় করে খুলে রাখুন এটি চোখের পলক পড়াকে ধীর করে।   

ঘন ও দীর্ঘ পাপড়ি পেতে: একবার মাস্কারা ব্যবহারের পড়ে তাতে সামান্য পাউডার লাগিয়ে আরেক কোট মাস্কারা লাগান, এতে পাপড়ি দেখতে বড় লাগে। ঘনত্ব বাড়ায়- এমন মাস্কারা না থাকলে এই পদ্ধতি অনুসরণ করা বেশ কার্যকর। 

পরিষ্কার করতে: মাস্কারার ব্রাশ গরম পানিতে ডুবিয়ে রাখুন। এতে ব্রাশে জমে থাকা মাস্কারা পরিষ্কার হয়ে যায়। আর পুনরায় ব্যবহারের উপযোগী হয়ে ওঠে। তবে ফুটন্ত পানিতে ব্রাশ ডুবানো যাবে না। এতে ব্রাশ গলে যেতে পারে।

মাস্কারা ভালো রাখতে: বোতলে কয়েক ফোঁটা চোখের ড্রপ দিন। এরপর ব্রাশ দিয়ে ঝাঁকান ও মাস্কারা ব্যবহার করুন।

মাস্কারার ভালো ব্রাশ সংরক্ষণ করুন: মাস্কারা শেষ হয়ে গেলে এর ব্রাশ (ভালো ব্রাশ হলে) যদি সংরক্ষণ করতে চান তাহলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। এটি আই-ভ্রু ব্রাশ হিসেবেও ব্যবহার করতে পারবেন। অথবা পুনরায় মাস্কারা দেওয়ার ব্রাশ হিসেবেও ব্যবহার করা যাবে।  

বেশি দিনের জন্য সংরক্ষণ করবেন না: যত দামি মেইকআপ ব্যবহার করুন এর একটা মেয়াদ শেষ হওয়ার তারিখ আছে। মেয়াদ থাকা পর্যন্ত ব্যবহার করুন। না হলে চোখে সংক্রমণ হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে পণ্যের কার্যকারিতা কমতে থাকে। মাস্কারা সাধারণত পাঁচ ছয় মাস ভালো থাকে। তাই ব্যবহারের আগে এর মেয়াদ দেখে নিন।