টুনা বান

স্কুলের টিফিন কিংবা নাস্তার জন্য তৈরি করে নিতে পারেন। রেসিপি দিয়েছেন নাবিলা মো. হাবিবুল্লাহ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 10:12 AM
Updated : 30 March 2017, 10:12 AM

বান’য়ের উপকরণ: ময়দা ৩ কাপ। লবণ আধা চা-চামচ। চিনি ৩ চা-চামচ। ইস্ট ১ চা-চামচ। ডিম ১টি। কুসুম গরম দুধ ২ টে-চামচ। কুসুম গরম পানি ৩/৪ কাপ (১ কাপ পানি গরম করে রাখবেন, প্রয়োজনে মেশাবেন)। তেল ২ টেবিল-চামচ।

খামির তৈরি- ময়দার সঙ্গে সবকিছু মিশিয়ে নরম খামির তৈরি করে গরম জায়গায় দুএক ঘণ্টা ঢেকে রেখে দিন। এই সময়ের মধ্যে খামির ফুলে দ্বিগুন হবে।

পুর বা ফিলিংয়ের জন্য লাগবে: টুনা ১ ক্যান। পেঁয়াজকুচি আধা কাপ। ক্যাপ্সিকাম-কুচি ১/৩ কাপ। দানা ফেলে দেওয়া কাঁচামরিচ-কুচি আধা টেবিল-চামচ। পেঁয়াজকলি-কুচি ১/৪ কাপ (চাইলে দিতে পারেন)। বাঁধাকপি বা গাজর-মিহিকুচি ১ কাপ (চাইলে দিতে পারেন)। লবণ ১/৩ চা-চামচ বা স্বাদ মতো। গোলমরিচ-গুঁড়া ১/৮ চা-চামচ। তেল ২ টেবিল-চামচ। সয়া সস ২ টেবিল-চামচ। ওয়েস্টার সস ১ টেবিল-চামচ। টমেটো সস ৩ টেবিল-চামচ। বানের ওপর ব্রাশ করার জন্য ডিম ১টি। বানের ওপর ছড়িয়ে দেওয়ার জন্য অরিগানো/ পোস্তদানা/ তিল।

পুর তৈরি: কড়াইতে তেল গরম করে বাঁধাকপি বা গাজর বেশি আঁচে টেলে ভেজে তুলে রাখুন।

তেলে পেঁয়াজ ও পেঁয়াজকলি হালকা ভেজে সয়া সস, ওয়েস্টার সস, লবণ, গোলমরিচ-গুঁড়া, ক্যাপ্সিকাম-কুচি, ভাজা বাঁধাকপি বা গাজর ও টমেটো সস দিয়ে আরও দুএক মিনিট রান্না করে, চুলা বন্ধ করে ঠাণ্ডা হতে দিন।

ক্যানের বাড়তি তেল ফেলে টুনা কড়াইতে দিয়ে কাঁচামরিচ-কুচিসহ ভালোভাবে মেশান। খেয়াল রাখবেন টুনা যেন বেশি ভেঙে না যায়।

বান তৈরি: পুর সম্পূর্ণ ঠাণ্ডা করে নিন। না হলে বান তৈরির সময় ছিঁড়ে যেতে পারে।

ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইট বা ১৬০ সেলসিয়াসে পাঁচ মিনিট প্রিহিট হতে দিন।

ফুলে দ্বিগুন হওয়া খামির হাত দিয়ে দাবিয়ে ভালোভাবে মথে ১২ থেকে ১৪টি সমান বলে ভাগ করুন।

বলগুলো অল্প বাটির মতো গর্ত বানিয়ে ভেতরে আধা টেবিল-চামচ করে পুর ভরে ভালো করে মুখ বন্ধ করে নিন। বেইকিং ট্রেতে তেল মাখান।

সবকটি বানিয়ে বেইকিং ট্রেতে রেখে ঢেকে রাখুন ২০ মিনিট। এতে বানগুলো আবাল ফুলে উঠবে। এখন উপরে ডিমের কুসুম ব্রাশ করে অরিগেনো বা পোস্তদানা বা তিল ছড়িয়ে দিন।

ওভেনের মাঝের তাকে ৩৫০ ডিগ্রি ফারেনহাইট বা ১৬০ ডিগ্রি সেলসিয়াসে ১২ থেকে ১৫ মিনিট বেইক করুন। ওভেন থেকে বের করে উপরে বাটার ব্রাশ করে টাওয়েল দিয়ে ঢেকে রাখুন কিছুক্ষণ। এতে বান নরম হবে।