যেসব খাবার ঘটাতে পারে গর্ভপাত

সন্তান ধারণের পর প্রত্যেক নারীকে সাবধানে থাকতে হয়। পাশাপাশি খাবার গ্রহণেও দিতে হবে বিশেষ মনোযোগ।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 12:53 PM
Updated : 29 March 2017, 12:53 PM

রাজধানীর বিজিএমইএ হেলথ ক্লিনিকের ‘ফ্যামিলি মেডিসিন’ বিশেষজ্ঞ ডা. লিন্ডা এস. সমদ্দার গর্ভপাতের ঝুঁকি এড়াতে কোন খাবারগুলো বাদ দেওয়া উচিত সে সম্পর্কে পরামর্শ দেন।

তবে এইসব খাবার নিয়মিত সময়ের মধ্যে মাসিক না হলে, শুরু করতেও সাহায্য করে।

আনারস: এই ফলের ব্রোমেলেইন নামক উপাদান জরায়ুর মাংসপেশীর উপর কাজ করে বলে এটি গর্ভপাত ঘটাতে সক্ষম। প্রসবের পূর্ববর্তী সময়ে মাকে আনারসের রস খাওয়ানো হয় যেন শিশুর জন্মদান প্রক্রিয়াটি দ্রুত ও সহজ হয়।

পেঁপে: বিশেষ করে কাঁচাপেঁপে গর্ভপাত ঘটাতে পারে। পেঁপেতে এক ধরণের এনজাইম থাকে যা জরায়ুর সংকোচন ঘটায়।

কাঁচাডিম বা আধা সিদ্ধডিম: এই খাবার শরীরের জন্য উপকারী। তবে ভালোভাবে রান্না করে খেতে হবে। বাসায় কাঁচাডিমের তৈরি খাবার যেমন- মেয়োনেইজ বা অন্যান্য খাবার খাওয়া যাবে না। রান্নার মাধ্যমে ডিমের সাদা ও হলুদ অংশ শক্ত করে খেতে হবে।

ডা. লিন্ডা বলেন, “গর্ভবতী নারীদের কখনও কাঁচা বা আধা সিদ্ধডিম খাওয়া উচিত নয়। কাঁচাডিমের সালমোনেলা নামক ব্যাকটেরিয়ার মাধ্যমে গর্ভবতী নারীর আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে যা খাবারে বিষক্রিয়া করে নানারকমের পেটের অসুখ, টায়ফয়েড, প্যারাটায়ফয়েড ইত্যাদি রোগের সৃষ্টি করতে পারে।”  

অপাস্তুরিত দুধ: গর্ভবতীদের পাস্তুরিত দুধ খাওয়ার পরামর্শ দেন এই ডা. লিন্ডা। কাঁচা বা অপাস্তুরিত দুধ খেলে ডিমের মতোই বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। ফলে হতে পারে গর্ভপাত।

প্রাণীর যকৃত: যদিও পুষ্টিকর খাবার। তবে কোনো রোগাক্রান্ত প্রাণীর যকৃত সংগ্রহ করা হলে তাতে নানা রকমের বিষ থাকার সম্ভাবনা থাকে যা মানবদেহের জন্য মোটেও নিরাপদ নয়। তাছাড়া যকৃতে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ এবং কোলেস্টেরল থাকে। যার অতিরিক্ত পরিমাণ গর্ভাবস্থায় শিশুর জন্য ক্ষতিকর, এর কারণে গর্ভপাত পর্যন্ত হতে পারে বলে জানান, ডা. লিন্ডা।

সজনে: গর্ভধারণের প্রাথমিক অবস্থায় সজনে খাওয়া সবচেয়ে খারাপ। এতে রয়েছে আলফা সিটোস্টেরল নামক উপাদান যা গর্ভপাত ঘটাতে সক্ষম।

অঙ্কুরিত আলু: কেবল গর্ভবতীর জন্য নয় এটি সব মানুষের জন্যই ক্ষতিকারক। এতে নানা রকমের টক্সিন থাকে যা মা ও শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। তাছাড়া অঙ্কুরিত আলুর সবুজ অংশে সেলোনিন থাকে যা গর্ভস্থ শিশুর ভ্রুণের বৃদ্ধিতে বাধা দেয়। এমনকি গর্ভপাতও ঘটাতে পারে।

অ্যালোভেরা বা ঘৃতকুমারী

ঘৃতকুমারী যুক্ত কোনো খাবার গর্ভবতীরা খাবেন না। বিশেষ করে প্রথম তিন মাসে তো একদমই নয়। এটি ‘পেলভিক ব্লিডিং’ বা জরায়ুর ভেতর অস্বাভাবিক রক্তক্ষরণের মাধ্যমে গর্ভপাত ঘটাতে সক্ষম।

‘স্মোকড সি-ফুড’: স্মোকড বা রেফ্রিজারেইটরে রাখা সামুদ্রিক খাবার খাওয়া উচিত নয়। এটি লিসটেরিয়া নামক ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হয়ে থাকে। যার মাধ্যমে সংক্রমণ হয়ে গর্ভপাত ঘটাতে সক্ষম।