দাগ মুক্ত দেয়াল

অসাবধানে ঘরের দেয়ালে রং বা অন্যান্য দাগ লেগে যেতেই পারে। আর বাসায় শিশু থাকলে তো কথাই নেই। দেয়ালে আঁকাআঁকি চলবেই। দাগ থেকে দেয়াল সুরক্ষিত রাখতে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 11:09 AM
Updated : 23 March 2017, 11:09 AM

‘ডেকোরেটিভ পেইন্টস আকজোনোবেল ইন্ডিয়া’র পরিচালক রাজিভ রাজগোপাল দেয়ালে যেন দাগ না বসে এজন্য করণীয় কিছু দিক উল্লেখ করেন।

* এখন বাজারে বিভিন্ন ধরনের রং পাওয়া যায়। যা দেখতে ম্যাট, সেমি-গ্লসি বা গ্লসি হতে পারে। তবে দাগ থেকে রেহাই পেতে দেয়ালে ‘স্টেইন রেজিস্ট্যান্ট’ বা রং-প্রতিরোধক রং ব্যবহার করা উচিত। এই ধরনের রংয়ের উপর দাগ পড়লে সহজেই মুছে ফেলা যায়। তেল রং ব্যবহার করা হলে উপরে ‘অ্যান্টি-স্টেইন ভার্নিস’ ব্যবহার করার পরামর্শ দেন রাজিভ।

* দেয়ালে ফাটল থাকলে পানি বা রং ফাটলে ঢুকে যেতে পারে। ফলে দেয়াল দিন দিন দুর্বল ও ক্ষতিগ্রস্ত হয়ে যায়। এক্ষেত্রে দেয়ালে বিশেষ ধরনের ফাটল-নিরোধক ইমালশন ব্যবহার করা যেতে পারে। এতে দেয়ালের ফাটল দিয়ে পানি চুইয়ে ঢুকতে পারবে না।

* দেয়ালে লেগে থাকা রং বা দাগ ওঠানোর জন্য অনেকে বেশি ঘষাঘষি করেন। অতিরিক্ত ঘষার ফলে ওই জায়গার রং উঠে গিয়ে ছোপ ছোপ দাগ পড়তে পারে। তাই ঘষাঘষি না করে নরম কাপড় ভিজিয়ে দাগ মুছে ফেলার চেষ্টা করতে হবে।

* দেয়ালের পাশাপাশি কাঠের দরজার উজ্জ্বলতাও কমতে থাকে। রেহাই পেতে জানালা, রান্না ঘরের কেবিনেট এবং অন্যান্য কাঠের তৈরি জিনিসের উপর ‘ওয়াটার বেইজ এনামেল’য়ের বিশেষ পরত লাগিয়ে নিলে তা দীর্ঘদিন চকচকে থাকবে।

* দেয়াল রাঙানোর ক্ষেত্রে পরিবেশবান্ধব রং বেছে নেওয়ার পরামর্শ দেন রাজিভ।

* দেয়াল থেকে যদি রংয়ের ছোপ দূর করা না যায় তাহলে সব থেকে সহজ উপায় হল এর উপর খানিকটা রং বুলিয়ে নেওয়া। এতে দেয়াল দেখতে বেশ পরিচ্ছন্ন লাগবে। রং করার ক্ষেত্রে শুধু এক দিকে ব্রাশ বুলালে চলবে না। মাঝখান থেকে চারপাশে ব্রাশ টেনে রং করতে হবে। ফলে রং বেশ মশ্রিণভাবে বসবে।

ছবি: রয়টার্স।