প্রাপ্তবয়স্ক ভাইবোনদের দ্বন্দ্ব মেটাতে

ঝগড়াঝাঁটি হতেই পারে। তবে এর রেশ অনেকদিন পরেও রয়ে গেলে বিচক্ষণতার সঙ্গে মিটিয়ে ফেলাই ভালো। 

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 11:08 AM
Updated : 22 March 2017, 11:09 AM

সম্পর্কবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, বেড়ে ওঠার সঙ্গে ভাইবোনের সম্পর্কে আসতে পারে পরিবর্তন। জীবনের নানা গুরুত্বপূর্ণ ঘটনা যেমন- বিয়ে, ভালো চাকুরি ইত্যাদি ভাইবোনের সম্পর্কের মধ্যে আমূল পরিবর্তন আনতে পারে যা সবসময় ভালো নাও হতে পারে।

প্রতিবেদনে আরও জানানো হয় এই ধরনের দ্বন্দ্ব কাটিয়ে ওঠার জন্য তিনটি উপায় অবলম্বন করা যেতে পারে।

ঝগড়া থেকে বাঁচতে: অভিভাবক নিজের অজান্তেই ভাইবোনদের মধ্যে দূরত্ব তৈরি করতে পারেন। তাই ভাইবোনের মধ্যে সুসম্পর্ক গড়ে তুলতে অভিভাবকদেরও দায়িত্ব রয়েছে বলে মনে করেন, ভারতীয় মনোবিজ্ঞানী মেলিসা কর।

তিনি বলেন, “আমরা ছোটবেলায় পরিবার থেকে যা শিখি তা-ই ধারণ করে থাকি। পরিবারই ভালো বা খারাপ সন্তান, প্রিয় সন্তান বা সফল সন্তান হিসেবে চিহ্নিত করতে সাহায্য করে, প্রাপ্ত বয়স্ক হওয়ার পরও এর রেশ রয়ে যায়।”

“নিজেকে নতুনভাবে গড়ে তুলুন। এতে আপনার ভাই বোনেরাও আশা করি ইতিবাচক আলো দেখতেও পাবে।” পরামর্শ দেন তিনি।

বরফ ভাঙুন: ভারতের গ্রাফিক্স ডিজাইনার শালিনি নাইর জানান, যদি কেউ তার ভাই বা বোনের সঙ্গে কথা না বলে থাকেন তবে এখনই তা শুরু করা উচিত।

শালিনি তার বোনের সঙ্গে দুই বছর আগে থেকে কথা বলা বন্ধ করে দেন। তার সন্তান রিয়ার জন্মের পরে শালিনির স্বামী তাকে বোনের সঙ্গে কথা বলতে উৎসাহিত করেন। কারণ তাদের সন্তান রিয়ার জীবনে খালামনির প্রয়োজন আছে। শালিনির স্বামী তাকে বোঝান যে, পৃথিবীতে ভাইবোনের সম্পর্ক সবচেয়ে বড় সম্পর্ক। স্বামীর এই অনুপ্রেরণাই তার মনের বরফ গলতে সহায়তা করেছে বলে জানান, তিনি।    

মূল সমস্যা কি আপনার?: যুক্তরাষ্ট্রের ছোটপর্দায় জনপ্রিয় মনোবিজ্ঞানী ড. ফিল ম্যাকগ্রো’র মতে, “যদি ভাইবোনকে বিশ্বাস করতে ভয় পান অথবা তাদের সঙ্গে মন খুলে কথা বলতে না পারেন, তাহলে নিজেকে প্রশ্ন করে দেখুন আসল সমস্যাটা আপনার কিনা। কেনো ভাইবোনকে বিশ্বাস করতে পারেন না সেটা প্রশ্ন নয়, প্রশ্ন হচ্ছে তারা যা করেছে সেটার জন্য আপনি নিজেও দায়ী কিনা!”

তিনি আরও বলেন, “নিজের প্রতি ভরসা রাখুন, আগে যা হয়েছে তার সঙ্গে মানিয়ে নিন এবং তাদের ভালোবাসুন। যদি ভাইবোনদের প্রতি আপনার ঈর্ষা কাজ করে তবে নিজেকে জিজ্ঞেস করুন, আপনি আসলেই তার সফলতায় ক্ষুব্ধ নাকি আপনার যা প্রয়োজন তা অপুর্ণ রয়ে যাচ্ছে।”

ভাই বা বোনের কাছে কিছু স্বীকার করতে চান, ব্যাখ্যা করতে চান অথবা ক্ষমা চাইতে চান তাহলে সেটা বলে ফেলুন। এতে হয়ত আপনি যে উত্তর খুঁজচ্ছেন তা পাবেন না। তবে নিজেদের মধ্যকার বিরক্তি ও দ্বন্দ্বের অবসান ঘটবে।