উঁচু জুতার যত্ন

শখ করে ‘হাই হিল’ জুতা কেনার পর অনেক সময় সঠিক যত্নের অভাবে নষ্ট হয়ে যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2017, 10:23 AM
Updated : 14 March 2017, 10:24 AM

পোশাকবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, উঁচু জুতা মানুষকে আত্মবিশ্বাসী করে। তবে সাধের জুতাটি যেন তাড়াতাড়ি নষ্ট না হয়ে যায় সেজন্য মানতে হবে কিছু নিয়ম।

১. প্রথমত, উঁচু জুতা নিয়মিত পড়বেন না।

প্রতিদিন একই উঁচু জুতা ব্যবহার না করে অন্তত একদিন অন্য কোনো জুতা পরুন। এতে আপনার ‘হাই হিল’য়ের জুতা বিশ্রাম পাবে। ফলে টেকসই হবে।

২. ‘হিল’ জুতা ভালো রাখার সবচেয়ে ভালো উপায় হল একে নিরাপদ ও আর্দ্রতা মুক্ত রাখা।

জুতা ভালো রাখতে তাকে ঠিকস্থানে ঠিকভাবে সংরক্ষণ করুন। এতে জুতার স্থায়িত্ব বৃদ্ধি পায় এবং বাইরের উপাদান থেকে কম ক্ষতি হয়।  

৩. ‘হিল’ পরে গাড়ি চালাবেন না।

উঁচু জুতা পরে গাড়ি চালানো নিশ্চিতভাবে জুতা নষ্ট হওয়ার জন্য দায়ী। গাড়ি চালানোর সময় পায়ের গোড়ালির চাপ জুতার হিলের উপরে পড়ে। ফলে জুতা অথবা পা যে কোনোটাই ভাঙতে পারে। তাই গাড়ি চালানোর সময় পাতলা চটি জুতা পরা উচিত।

৪. সবসময় জুতা পরিষ্কার রাখা।

প্রতিবার চামড়ার জুতা ব্যবহার করার পর তা পাতলা কাপড় দিয়ে মুছে রাখতে হবে। ‘সুয়েড’ বা খসখসে চামড়া দিতে তৈরি জুতা পরিষ্কার রাখতে শক্ত ব্রাশ ব্যবহার করুন। যে কোনো শুকনা ময়লা বা দাগ মুছে ফেলতে ‘সুয়েড রাবার’ ব্যবহার করুন। 

৫. জুতা থেকে দুর্গন্ধ বের হলে ভেতরে বেইকিং সোডা ছিটিয়ে দিন। এটা ময়লা শোষণ করবে ও দুর্গন্ধ দূর করবে। পরদিন সকালে একটি নরম কাপড় দিয়ে বেইকিং সোডা পরিষ্কার করে নিন।

ছবি: রয়টার্স।