মানসিক স্বস্তিতে গাছ ও ফুল

ঘর সাজানোর পাশাপাশি ঘরের বাতাস বিশুদ্ধ রাখতে সাহায্য করে ছোট আকারের গাছগুলো। তবে কিছু গাছ মানসিক চাপ দূর করতে সহায়ক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 11:48 AM
Updated : 2 March 2017, 11:51 AM

উদ্ভদবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় কিছু পাতাবাহার এবং ফুলগাছ হতাশা ও মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

ব্যাজল: খাবারে স্বাদ ও সুগন্ধ বাড়াতে এই পাতা ব্যবহৃত হয়ে থাকে। বিশেষত শুকানা ব্যাজলের গুঁড়া নানান ধরনের খাবারে ব্যবহৃত হয়। তবে ঘরের কোনায় টবে এই গাছ লাগিয়ে রাখলে তা মানসিক অবস্থার উন্নয়নেও সহায়তা করে। এই গাছে লিনালুল নামক একটি উপাদান রয়েছে যা মানসিক পরিস্থিতির উপর ইতিবাচক প্রভাব ফেলে। আর এই পাতার সুগন্ধের মূলে রয়েছে এই উপাদান।

গোলাপ: ভালোবাসার ফুল হিসেবে পরিচিত এর গন্ধও বেশ আকর্ষণীয়। ‘সাইকোলজিক্যাল অ্যানথ্রপলজি’ নামক একটি জার্নালে প্রকাশিত গবেষণায় জানানো হয় গোলাপ ফুলের দিকে তাকালে এক ধরনের প্রশান্তি এবং স্বস্তি অনুভূত হয়।

রোজমেরি: ঘরসজ্জায় ইতিবাচকভাব ফুটিয়ে তোলে। এই ছোট আকারের গাছের সুগন্ধ মন শান্ত রাখতে এবং হতাশা দূর করতে পারে।

অর্কিড: অর্কিড বাতাস বিশুদ্ধ করতে সহায়তা করে। হতাশা দূর করে মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে। ‘ফেং সুই’ অনুসারে ঘর সাজাতে এ কারণে প্রচুর অর্কিড রাখা হয়। ধারণা করা হয় অর্কিড ইতিবাচক শক্তির একটি উৎস।

ফার্ন: প্রতি ঘণ্টায় বাতাস থেকে প্রায় ১৯শ রকম বিষাক্ত পদার্থ দূর করার ক্ষমতা রাখে এই উদ্ভিদ। এ কারণে একে বাতাস পরিশ্রুত করার অন্যতম সেরা গাছ হিসেবে বিবেচনা করা হয়।

ছবি: আসিফ মাহমুদ অভি।