তারুণ্য ধরে রাখতে ত্বকের যত্ন

দেহের অন্যান্য অংশের চাইতে মুখ ও গলায় বয়সের ছাপ সাধারণত আগে দেখা যায়। তাই রূপচর্চায় নিয়মিত এসব অংশে যত্ন নেওয়া দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 10:59 AM
Updated : 2 March 2017, 10:59 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয় দেহের পাঁচটি অংশে নিয়মিত যত্ন নিলে বয়সের ছাপ পড়ার সম্ভাবনা কমে যায়।

গলা: ঝুলে পড়া চামড়া ও স্পষ্ট বলিরেখা দেখে বয়সের ছাপ বোঝা যায়। তাই গলার ক্রিম ব্যবহার করুন অথবা মুখের পরিচর্যা শেষে গলাও মালিশ করুন।

বুক: মুখ ও শরীরের অন্যান্য অংশের পাশাপাশি বক্ষাংশের আর্দ্রতার দিকেও মনযোগ দিন। সময়, মনযোগ ও যত্নের অভাবে এবং সুর্যের আলোর প্রকোপে ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকে ভাঁজ ও দাগ দেখা দেয়।

পা: সারাদিনে আমাদের পায়ে অনেক ময়লা ও জীবাণু জমে। যা ত্বক শুষ্ক করে দেয়। ফলে বলিরেখা স্পষ্ট হয়ে ওঠে। পা পরিষ্কার রাখা এবং অ্যান্টি-এইজিং ক্রিম ব্যবহার করে তারুণ্য ধরে রাখা সম্ভব। এক্ষেত্রে পুরু করে ভ্যাসলিন বা পায়ের ক্রিম লাগালে উপকার পাওয়া যায়।

হাত: অধিকাংশ ক্ষেত্রেই হাতের তালুর উল্টা পাশে বয়সের ছাপ বেশি দেখা দেয়। সবসময় পানি ধরলে অর্থাৎ পানির কাজ করলে হাত খুব সহজেই শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। যা বয়সের ছাপকে আরও দ্রুত করে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে ভালো করে ক্রিম লাগিয়ে নিন। সম্ভব হলে হাতমোজা পরে ঘুমাতে যান।

কনুই ও হাঁটু: বেশিরভাগ সময় কনুই ও হাঁটুর যত্ন নেওয়ার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয় না। তাই এসব অংশের ত্বকে শুষ্কতা, কালচেভাব ও বলিরেখা দেখা দেয়। যত্ন নিতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে ত্বক থাকবে কোমল ও তারুণ্যময়।

ছবির প্রতীকী মডেল: তাসমিয়া মিম। ছবি: দীপ্ত।