ভালো ঘুমের জন্য পূর্ব প্রস্তুতি

আগেই রাতের খাবার খাওয়া, ঘুমের আগে চা বা কফি না খাওয়াসহ বিভিন্ন বিষয় খেয়াল রাখলে রাতের ঘুম ভালো হওয়ার সম্ভবনা থাকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 11:49 AM
Updated : 28 Feb 2017, 11:49 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, অপর্যাপ্ত ঘুমের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে, মানসিক অবস্থার তারতম্য, স্মৃতি শক্তি হ্রাসসহ নানান সমস্যা দেখা দিতে পারে।

ভালো ঘুমের জন্য তাই কিছু কাজ এড়িয়ে থাকা উচিত।

* ঘুমানোর তিন ঘণ্টা আগেই রাতের খাবার খেয়ে নিন। খাবার হজম করতে শরীরের তিন থেকে চার ঘণ্টা সময় প্রয়োজন হয়। যারা খাওয়ার পরপরই ঘুমাতে যান তাদের ক্ষেত্রে গ্যাসের সমস্যা হওয়ার ঝুঁকি বেশি থাকে।

* রাতে ঘুমানোর আগে চা, কফি, এনার্জি ড্রিংকস বা চকলেট না খাওয়াই ভালো। সন্ধ্যার আগেই এই ধরনের খাবারগুলো খেতে পারেন। কারণ এসব খাবার ঘুমের ব্যাঘাত ঘটায়।

* যারা ঠিক ঘুমানোর আগেই ধূমপান করেন তাদেরও এই অভ্যাস বাদ দিতে হবে। নিকোটিন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে ব্যাঘাত ঘটায় আর তাই ঘুমেও সমস্যা হয়ে থাকে।

* অনেক সময় ওষুধের কারণেও ঘুমের সমস্যা হতে পারে। তাই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন, যে ওষুধগুলো নিচ্ছেন তা ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে কিনা। যদি এমন কোনো ওষুধ থাকে তাহলে তা বদলে নেওয়াই ভালো।

* ‘ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল’ বা ‘জেসমিন এসেনশিয়াল অয়েল’ অনেক ক্ষেত্রেই প্রাকৃতিক ঘুমের ওষুধের মতো কাজ করে। গোসলের পানিতে যেকোনো এক ধরনের ‘এসেনশিয়াল অয়েল’ মিশিয়ে নিলে তা মন ও মানসিক অবস্থাকে শিথিল করে তুলে, ফলে ঘুম ভালো হয়।

* রাতে ঘুমানোর আগে আলো নিভিয়ে নিন। কারণ আলো জ্বালানো থাকলে মস্তিষ্কে দিনের অনুভূতি কাজ করে। অন্যদিকে অন্ধকারে মেলাটনিন নামক একটি হরমোন নিঃসৃত হয় যা ঘুমের জন্য জরুরি। রাতে ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে আলো হালকা করে নেওয়া ভালো।

* রাতে ভালো ঘুম চাইলে দুপুরে বা সন্ধ্যায় ঘুমানোর অভ্যাস ত্যাগ করতে হবে।

* নিয়মিত ইয়োগা এবং ব্যায়াম ঘুমের জন্য সহায়ক।

* তবে ঠিক ঘুমানোর আগেই ব্যায়াম করা উচিত নয়। কারণ শরীরচর্চা করার কিছুক্ষণ পরই শরীর ঝরঝরে হয়ে ওঠে। ফলে ঘুমাতে সমস্যা হয়।

* ঘুমানোর আগে অ্যালকোহল গ্রহণের অভ্যাসও ত্যাগ করা জরুরি।

ছবি: রয়টার্স।