একা ঘুরতে চান! ভাবুন আরেকবার

নিজের মতো ঘুরতে অনেকেই পছন্দ করেন। তবে অনেকে মিলে ভ্রমণে গেলে খরচ যেমন কমে তেমনি ভ্রমণও উপভোগ্য হয়ে ওঠে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 12:36 PM
Updated : 26 Feb 2017, 12:36 PM

ভারতীয় ক্যাম্প সমন্বয়কারী সংস্থা ‘ডিয়োর ক্যাম্প’য়ের কর্ণধার ও প্রধান নির্বাহী কর্মকর্তা চিরাগ গুপ্তা একা ঘুরতে যাওয়ার বিভিন্ন দিক তুলে ধরেন। পাশাপাশি দল বেঁধে ঘুরতে যাওয়ার কিছু দিকও উল্লেখ করেন তিনি।

জ্ঞান বৃদ্ধি: দল বেঁধে ঘুরতে গেলে বিভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে মেলামেশার সুযোগ মেলে। এমন সুযোগ অনেক সময় পরিচিত জায়গায় হয়ে ওঠে না। আর নতুন কোনো জায়গায় একা যাওয়ার চাইতে দল বেঁধে যাওয়াটাই বেশি নিরাপদ এবং আনন্দের। আর নতুন জায়গায় এবং ভিন্নধর্মী মানুষদের মাঝে গেলে পরিচিত পৃথিবীর নতুন রূপে দেখা দেয়।

ব্যয় সংকোচন: দল বেঁধে বেড়াতে গেলে অনেক খরচ ভাগাভাগি হয়ে যায়। এতে একেক জনের উপর খরচের চাপ যেমন কম পড়ে তেমনি কম খরচে অনেকগুলো স্থান একসঙ্গে ঘুরে দেখা যায়। থাকার খরচ, গাড়ি ও গাইড ভাড়া ইত্যাদি নির্দিষ্ট খরচগুলো দলের সকলের মধ্যে ভাগ করে নিলে ব্যয়ের পরিমাণ অনেকটাই কমে আসে।

কাজ ভাগাভাগি: কোথায় যাবেন, কীভাবে যাবেন, কোথায় খাবেন ইত্যাদি বিষয় পরিকল্পনা তৈরি করা বেড়ানোর জন্য জরুরি বিষয়। আর এই বিষয়গুলোতে যদি দক্ষতা না থাকে তাহলে দায়িত্বগুলো অন্যদের হাতেই ছেড়ে দিন। এতে নিশ্চিন্তে কিছুদিন অলসভাবে ছুটি কাটাতে পারবেন।

নিরাপত্তা: অচেনা জায়গার নিজের নিরাপত্তা নিশ্চিত করা অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। আর একা কোথাও গিয়ে বিপদে পড়ার ঝুঁকি বরাবরই বেশি থাকে। সেক্ষেত্রে দল বেঁধে বেড়ানো বেশ নিরাপদ। তাছাড়া যেকোনো প্রতিষ্ঠানের সহযোগিতায় বেড়াতে গেলে এই বিষয়গুলো নিয়ে আরও নিশ্চিন্ত থাক যায়।

বেশি জায়গায় বেড়ানো: দল যত বড় হবে তাদের ভ্রমণ সম্পর্কে অভিজ্ঞতাও তত বেশি হবে। তাই দলের সঙ্গে বেড়াতে গেলে অনেক ক্ষেত্রে এমনসব স্থান ঘুরে দেখা সম্ভভ হয় যেগুলো সম্পর্কে আপনার ধারণাই ছিল না। পাশাপাশি অনেক তথ্যও সংগ্রহ করা যায়।

এসব কারণেই একা বেড়ানোর তুলনায় দল বেঁধে যাওয়া বেশি আনন্দপূর্ণ।

ছবি: রয়টার্স।