রোদপোড়া সারাতে ঘরোয়া পন্থা

সানস্ক্রিন ব্যবহারের পরও রোদের ক্ষতিকর রশ্মি ত্বকের ক্ষতি করতে পারে। এ জন্য কিছু ঘরোয়া যত্নের উপায় জানা থাকা চাই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 12:41 PM
Updated : 22 Feb 2017, 12:42 PM

বসন্তেই পাওয়া যাচ্ছে গ্রীষ্মের আমেজ। অতিরিক্ত তাপে ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। এই ক্ষতি পুষিয়ে নিতে রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইট ভারতের ‘পলাস্তা’স কেডল স্কিন লেজার ক্লিনিক’য়ের চর্মরোগ বিশেষজ্ঞ বিবেক মেহতা বেশ কিছু পন্থা জানিয়েছেন।

বেসন: রোদে পোড়া ত্বকের যত্নে বেসন দারুণ উপযোগী। ত্বকের মৃত কোষ দূর করে রোদে পোড়াভাব এবং কালচে ছোপ ছোপ দাগ হালকা করতে সাহায্য করে।

পানিতে পরিমাণ মতো বেসন মিশিয়ে তা ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ত্বকে বেসন ব্যবহারে উপকার পাওয়া যাবে।

লেবুর রস: সিট্রাস সমৃদ্ধ লেবুতে রয়েছে ব্লিচিং উপাদান যা ত্বকের উজ্জ্বলতা ফেরাতে সহায়ক। এ কারণে রোদে পোড়া ত্বকের কালচেভাব দূর করতে লেবুর রস দারুণ কার্যকর।

মুখ ধোয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে বেসনের সঙ্গে খানিকটা মধু ও লেবুর রস মিশিয়ে রোদপোড়া ত্বকে ব্যবহার করতে হবে।

নারিকেলের পানি এবং চন্দন-গুঁড়া: চন্দন ত্বক পরিষ্কার করতে দারুণ কার্যকর। অন্যদিকে নারিকেলের পানি ত্বক শীতল করে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

এক চামচ চন্দন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো নারিকেলের পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। ত্বকে এই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এটা রোদে পোড়া ত্বকের জন্য দারুণ উপকারী।

দুধ ও হলুদ: আধা কাপ দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মাখিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। প্রতিদিন অন্তত একবার ব্যবহারে এই মিশ্রণ পোড়াভাব দূর করে ত্বক সুস্থ করে তুলতে সাহায্য করবে।

অ্যালোভেরা বা ঘৃতকুমারী: এই ভেষজ পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা ত্বক শীতল করে ‍তুলতে সাহায্য করে। ক্ষতিগ্রস্ত ত্বকে ঘৃতকুমারীর ভেতরের জেল বের করে ব্যবহার করুন। এতে ত্বক শীতল হবে এবং পোড়াভাবও দূর হবে।

পেঁপে ও মধুর মাস্ক: মধু ত্বক নরম ও কোমল করে তুলতে দারুণ সহায়ক। পেঁপে ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।

আধা কাপ পরিমাণ পেঁপে মিহি করে থেঁতলে এক টেবিল-চামচ মধু মিশিয়ে নিয়ে পুরো ত্বকে লাগিয়ে নিন। ত্রিশ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুতিন দিন ব্যবহারে পোড়াদাগ দূর হওয়ার পাশাপাশি ত্বক কোমল করে তুলবে এই মাস্ক।

শসা ও গোলাপ জল: শসা ও গোলাপ জল ত্বক শীতল করতে দারুণ উপকারী। তাই রোদের তাপে হওয়া ত্বকের ক্ষতি পুষিয়ে নিতে এই উপাদানগুলো বেশ কার্যকর। এর সঙ্গে লেবুর রস মেশালে তা ত্বকের পোড়াভাব দূর করতেও সাহায্য করবে।

এক টেবিল-চামচ শসার রস, পরিমাণ মতো লেবুর রস ও গোলাপ জলের সঙ্গে মিশিয়ে ব্রাশ বা তুলার সাহায্যে ত্বকে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন রাতে ব্যবহারে ত্বক সুস্থ করে তুলতে সহায়তা করবে।

ছবির প্রতীকী মডেল: মৌ। ছবি: প্রমানিক।