হিডেন হার্ট কেক

এই কেক তৈরি করে সঙ্গীকে চমকিত করতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2017, 10:13 AM
Updated : 13 Feb 2017, 10:13 AM

রেসিপি দিয়েছেন ফেইবুকের ‘নওরিন’স কুকিং ওয়ার্ল্ড’ পেইজের তাসনুভা রোজ নওরিন।

রেড কেকের জন্য যা লাগবে: বাটার এক কাপের চার ভাগের তিন ভাগ এবং আধা টেবিল-চামচ (সাধারণ তাপমাত্রায়)। চিনি এক কাপের চার ভাগের তিন ভাগ এবং ২ টেবিল-চামচ। বড় ডিম ৩টি বড়। ভ্যানিলা এসেন্স ১ চামচ। ময়দা ১ কাপ এবং এক কাপের চার ভাগের তিন ভাগ। বেইকিং পাউডার ১ চা-চামচ। বেইকিং সোডা এক চা-চামচের চার ভাগের এক ভাগ। লবণ ১ চিমটি। লাল রং পরিমাণ মতো।

পদ্ধতি: চিনি এবং বাটার আগে বিট করুন। একদম হলুদ একটা রং হয়ে আসলে তেল ও ডিম দিয়ে আবার বিট করুন। চিনি একদম গলে আসলে এবার শুকনা উপাদানগুলো চেলে দিন। আবার বিট করুন। এবার রং মিশিয়ে বিট করুন।

বেইকিং প্যানে পার্চমেন্ট পেপার অথবা অ্যালুমুনিয়াম ফয়েল দিয়ে তাতে তেল বা বাটার ব্রাশ করে তারপর কেকের এই মিশ্রণ ঢেলে দিন। উপরে ও অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে দেবেন।

১৮০ ডিগ্রি সে. তাপমাত্রায় ৩০ থেকে ৪০ মিনিটি বেইক করুন। কেক যখন ফুলে উঠবে তখন অ্যালুমিনিয়াম ফয়েল সরিয়ে নেবেন। অ্যালুমিনিয়াম ফয়েল দিলে কেক ঠিক মতো হয়, উপরে পুড়ে যাওয়ার সম্ভবনা থাকে না।

হয়ে আসলে একদম ঠাণ্ডা করে মাঝরি আকৃতিতে কেটে নিন। এবার এক টুকরা থেকে ‘লাভ’ বা ‘হার্ট আকৃতিতে কেটে নিন। বা ‘লাভ শেইপ’ কাটার বাজারে কিনতে পাওয়া যায়, সেটা দিয়েও কেটে নিতে পারেন। এভাবে সব করে রেখে দিন।

ভ্যানিলা কেক:  উপাদান একই হবে শুধু লাল রং ব্যবহার হবে না।

মিশ্রণ তৈরি করে অর্ধেক প্যানে ঢেলে তার উপর ‘হার্ট’ আকৃতিতে কেটে রাখা কেকগুলো সারি সারি ভাবে বসিয়ে দিন। চাইলে একটা লাইন করতে পারেন আবার চাইলে দুইটা। এখানে দুটা করা হয়েছে। তাই দুইটা ‘হার্ট’ দেখা যাবে।

এবার বাকি কেকের মিশ্রণ ঢেলে দিন। যতটুকু পারেন সব দিক ভরে মিশ্রণ দিন। এবার আগের মতো একই তাপমাত্রায় ওভেনে বেইক করুন। হয়ে আসলে নামিয়ে একদম ঠাণ্ডা করে ইচ্ছা মতো উপরে চকলেট বা হুইপড ক্রিম দিয়ে সাজাতে পারেন। এবার আস্তে আস্তে কাটুন দেখবেন ভেতরে ‘হার্ট’ আকৃতির কেকগুলো দেখা যাবে।