পাস্তার উপকারিতা

প্রতিদিন পাস্তা খেলে ভালো হজম প্রক্রিয়া, ভিটামিন ও খনিজ পদার্থের পর্যাপ্ত উৎসের পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 11:54 AM
Updated : 8 Feb 2017, 12:12 PM

নতুন এক গবেষণার ফলাফলে দেখা গেছে যারা পাস্তা খায় না তাদের চাইতে যারা প্রতিদিনই খায় তারা এইসব সুবিধা ভোগ করে থাকেন।

কম সোডিয়ামের কোলেস্টেরল মুক্ত পাস্তায় রয়েছে স্বল্প মাত্রায় ‘গ্লায়কেমিক ইনডেক্স’ যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

যুক্তরাষ্ট্রে ন্যাশনাল পাস্তা অ্যাসোসিয়েশনের ডায়েটিশিয়ান এবং ‘নিউট্রিশন কমিউনিকেশন্স ম্যানেজার’ ডায়ান ওয়েলান্ড বলেন, “গবেষণায় দেখা গেছে, পাস্তা খাদকদের বিপাকীয় অবস্থা, যারা খায় না তাদের চাইতে বেশ ভালো।”

অনুসন্ধানে দেখা গেছে পাস্তায় থাকা বিভিন্ন পুষ্টি ও খানিজ উপাদান পাস্তা খাদকরা গ্রহণ করে থাকন। যা কিনা বেশিরভাগ মানুষ তাদের খাদ্যাভ্যাস থেকে পায় না।

ফোলাট- শরীরকে লোহিত রক্ত কণিকা তৈরিতে সাহায্য করে। লৌহ- রক্তে অক্সিজেন বহনে সাহায্য করে রক্তস্বল্পতার ঝুঁকি কমায়। ম্যাগনেসিয়াম- হাড় গঠনে এবং পেশি থেকে শক্তি উৎপন্ন করতে সাহায্য করে। খাদ্যআঁশ- যা রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদরোগ ও টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

আরও দেখা গেছে, পাস্তা খাওয়ার ফলে ‘স্যাচারেইটেড ফ্যাট’ কম গ্রহণ করা হয়। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। আর শর্করার পরিমাণ কম থাকায় ক্যালোরির মাত্রাও কম থাকে।

ওয়েলান্ড আরও বলেন, “ফল, সবজি, চর্বিহীন মাংস, মাছ ও শুঁটি বা মটরজাতীয় খাবার দিয়ে পাস্তা খেলে প্রয়োজনীয় পুষ্টি আরও ভালোভাবে পাওয়া যাবে।”

নিউ অর্লেয়েন্সে অনুষ্ঠিত ‘দি ওবেসিটি সোসাইট’র বার্ষিক সভায় উপস্থাপিত এই গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের পাস্তা খাওয়া ও না খাওয়া প্রাপ্তবয়স্কদের মধ্যে তুলনামূলক পর্যালোচনা করা হয়- নির্দেশক হিসেবে ব্যবহার করা হয় ২০১৫ সালের ‘ডায়েটারি গাইডলাইন্স’।

ছবি: রয়টার্স।