তৈরি করুন চিকেন মান্ডি

এই আরবদের খাবার মুরগি এবং বুখারি রাইস দিয়ে তৈরি। তারা মাংস ও চাল একসঙ্গে ওভেনে দম দিয়ে তৈরি করে। এখানে চুলোতে দেখানো হল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2017, 10:11 AM
Updated : 4 Feb 2017, 11:26 AM

রেসিপি দিয়েছেন সুমনা সুমি।

মান্ডি মসলা তৈরি: এলাচ, দারুচিনি, লবঙ্গ, হলুদ, পাপরিকা, কালোগোলমরিচ, জিরা, ধনে, জায়ফল- সবগুলোর গুঁড়া ১ চা-চামচ করে নিয়ে মেশান। সঙ্গে ১ চা-চামচ সুমাকগুঁড়া মেশান ( এটা আরবীয় দেশগুলোতে পাওয়া যায়, তাই না পেলে বাদ দেবেন)।

মাংস তৈরির উপকরণ: মুরগি ১টি বড় (অর্ধেক অথবা ৪ টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন)। লেবুর রস ২ টেবিল-চামচ। মান্ডি মসলা মিক্স অর্ধেকটা। বাটার বা সরিষার তেল ২ টেবিল-চামচ। পাপরিকা পাউডার ১ টেবিল-চামচ (না পেলে মরিচের গুঁড়া দিন)। লবণ ১ চা-চামচ। জাফরান অল্প পরিমাণে।

সব উপাদান মিশিয়ে মুরগির টুকরা গুলোতে ভালোভাবে মাখিয়ে দুই ঘণ্টা ফ্রিজে রাখুন।

ফ্রাইপ্যানে ২ টেবিল-চামচ তেল দিয়ে মাংসগুলো সময় নিয়ে মাঝারি থেকে অল্প আঁচে ভাজাভাজা করে চুলা বন্ধ করে দিন।

মান্ডি (বুখারি) রাইস তৈরি: বাসমতি চাল ৩ কাপ (ধুয়ে পানি ঝরিয়ে নিন)। বাটার বা ঘি ১/৪ কাপ। পেঁয়াজ ও টমেটো-কুচি ১ কাপ করে। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। আস্ত গরম মসলা (এলাচ ৪টি, দারুচিনি ২টি, তেজপাতা ১টি)। বাকি মান্ডি মসলা। চিকেন কিউবস বা স্টক ২টি। ১ টেবিল-চামচ দুধে আধা চা-চামচ জাফরান ভেজানো। কয়লা ফ্লেইভারের জন্য।

হাঁড়িতে ঘি দিয়ে পেঁয়াজ দিন। সোনালি হলে আস্ত গরম মসলা ও টমেটো-কুচি দিন। টমেটো নরম হয়ে গেলে আদা, রসুন, চিকেন কিউবস, মান্ডি মসলা দিয়ে নাড়ুন।

৫ কাপ পানি দিন। পানি ফুটে উঠলে চাল ও জাফরান দিন।

চাল পানি শুষে একদম উপরে উঠলে চুলার আঁচ একদম কমিয়ে ঢেকে দিন। ২০ মিনিট পর ঢাকনা খুলে ভাতের মাঝে মাঝে মুরগির টুকরাগুলো দিয়ে দিন।

কয়লা আগুনে জ্বালিয়ে নিন। জলন্ত কয়লা ফয়েল বা বাটিতে নিয়ে হাঁড়িতে মাঝখানে ভাতের উপর রাখুন। কয়লার আগুনের উপর ১ চা-চামচ ঘি দিন, দেখবেন ধোঁয়া উঠছে। সঙ্গে সঙ্গে ঢাকনা দিয়ে হাঁড়ি বন্ধ করুন। পাঁচ মিনিট এভাবে রাখুন।

এখন দারুণ স্বাদের চিকেন মান্ডি তৈরি। গরম গরম পরিবেশন করুন।