চটজলদি তৈরি হওয়ার উপায়

দিনের শুরুতে নিয়ম করে তৈরি হওয়া অনেকের জন্যই বেশ কষ্টকর। সকালে চটজলদি তৈরি হওয়ারও তাই কিছু কৌশল জানা থাকা চাই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 11:04 AM
Updated : 30 Jan 2017, 11:04 AM

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, ঘুম থেকে উঠে আলসেমিতে ভর করেও দ্রুত তৈরি হওয়ার জন্য রয়েছে বেশ কিছু উপায়।

চুল আগের রাতেই ধুয়ে রাখুন: সকালে কাজে যাওয়ার আগে চুলে শ্যাম্পু করা নিয়ে ঝামেলায় পড়তে হতে পারে। শ্যাম্পু করতে যেমন সময় প্রয়োজন তেমনি চুল শুকাতেও বেশ সময় লাগে। তাই সকালের বদলে রাতেই চুল ধুয়ে নিন। আর যদি রাতেও শ্যাম্পু করা না হয় তাহলে চটজলদি চুলে ‘ড্রাই শ্যাম্পু’ ছিটিয়ে নিন। এতে সকালে ঝরঝরে চুল পাওয়া যাবে।

আগেই চুলের স্টাইল ঠিক করে নিন: রাতে ঘুমানোর আগে হালকা ভেজা চুলে চিকন করে কয়েকটি বেণি করে ঘুমান, সকালে বেণি খুলে চুল আঁচড়ে নিলে সুন্দর স্টাইল হয়ে যাবে।

মেইকআপের টুকিটাকিও ঠিক করে রাখুন আগেই: সকালে তৈরি হওয়ার সময় তাড়াহুড়ায় অনেক কিছুই খুঁজে পাওয়া যায় না। তাই রাতেই প্রয়োজনীয় মেইকআপের টুকিটাকি জিনিস গুছিয়ে রাখুন। এতে শেষ মুহূর্তে সব কিছু খোঁজাখুঁজি করে সময় নষ্ট করতে হবে না।

লাল লিপস্টিক: নিজেকে সুন্দরভাবে গুছিয়ে নেওয়ার সময়ও হাতে নেই আবার একদম সাদামাটাভাবে ঘর থেকে বের হওয়াও সম্ভব হচ্ছে না। তাই যখন নিজেকে গুছিয়ে নেওয়ার জন্য একদমই হাতে সময় নেই তখন একটি লাল লিপস্টিকই সব সমস্যার সমাধান হতে পারে। ঠোঁটে হালকা করে লাল লিপস্টিক লাগিয়ে নিলেই দেখতে বেশ গোছানো লাগবে।

গ্লিটার নেইলপলিশ: অনেক সময় একটি নখের নেইলপলিশ উঠে যায়, আর ওই একটি নখের জন্য পুরো হাতের নেইলপলিশ উঠিয়ে আবার নতুন করে লাগানোও সময়ের অভাবে সম্ভব হয় না। এক্ষেত্রে যে নখের নেইলপলিশ উঠে গেছে সেখানে একটি গ্লিটার নেইলপলিশ বুলিয়ে নিন।

একের মধ্যে অনেক: সকালে ময়েশ্চারইজার, সানস্ক্রিন, ফাউন্ডেশন এমন ধাপগুলো বেশ সময় সাপেক্ষ হতে পারে। তাই চটপট তৈরি হয়ে নিতে সানস্ক্রিন সমৃদ্ধ বিবি ক্রিম বেছে নিতে পারেন। এতে একবারেই অনেকগুলো কাজ সম্পন্ন করা যাবে।

ভালোমানের ড্রায়ার ও স্ট্রেইটনার বাছাই: যারা নিয়মিত হেয়ার ড্রায়ার ও স্ট্রেইটনার ব্যবহার করেন তারা সময় বাঁচাতে ভালো মানের অনুষঙ্গ বেছে নিতে পারেন। কারণ সাধারণ মানের ড্রায়ার ও স্ট্রেইটনার দিয়ে চুল শুকাতে ও সোজা করতে বেশ সময় প্রয়োজন হয়। বরং ভালো মানের পণ্য ব্যবহার করে সহজেই করা সম্ভব।

ময়েশ্চারাইজিং শাওয়ার জেল: ত্বকে বাড়তি আর্দ্রতার চাহিদা মেটাতে একটি ময়েশ্চারাইজিং শাওয়ার জেল বেছে নেওয়া যেতে পারে। এতে গোসলের পর লোশন বা ক্রিম ব্যবহারের জন্য আলাদা করে সময় ব্যয় করতে হবে না।

খোঁপা: মাঝে মধ্যে কোনোভাবেই চুল গুছিয়ে রাখা যায় না। এমন সমস্যায় চুল উঁচু করে খোঁপা করে নিলেই ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে।

ছবি: অপূর্ব খন্দকার।