শিশুর জন্য অন্যরকম উপহার

খেলনা বা পোশাক বদলে ভিন্ন ধরনের উপহার বেছে নিতে পারেন সন্তানের জন্য।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 11:02 AM
Updated : 17 Jan 2017, 11:02 AM

শিশুবিষয়ক একটি ওয়েবসাইটে শিশুর মানসিক গঠন এবং বিকাশে সহায়ক ভিন্নধর্মী উপহারের বিষয় তুলে ধরা হয়।

নতুন অভিজ্ঞতা: ছোটবেলায় নতুন কোনো কিছু দেখলে বা শিখলে তা মনে গেঁথে যায়। তাই এই সময় তাদের উপহার দিন নিত্যনতুন অভিজ্ঞতা। খেলনা উপহার না দিয়ে তাদের নিয়ে যান চিড়িয়াখানা, জাদুঘর, অ্যামিউজমেন্ট পার্কে। অথবা তাদের নিয়ে ঘুরে আসতে পারেন কোনো ঐতিহাসিক স্থাপত্য বা স্থান থেকে।

শখ উপহার দিন: শিশু কী পছন্দ করে তা জানার চেষ্টা করুন। যদি ছবি আঁকতে পছন্দ করে তাকে নতুন রং উপহার দিন। বা ঘরের সামনে বা ছাদে বাগান করার জায়গা থাকলে এবং সেদিকে যদি তার আগ্রহ থাকে তাহলে তাকে সেই বিষয়েও আগ্রহী করে তুলতে পারেন। শিশুর গান শেখার বিষয়ে আগ্রহ থাকলে কোনো বাদ্যযন্ত্রও শেখাতে পারেন। এই ধরনের উপহার তার গঠনে সহায়ক হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা করুন: কিছুটা পুরাতন হলেও বিষয়টা বেশ উপকারী এবং উপযোগী। সন্তানকে সঙ্গে নিয়ে একটি গাছ রোপন করুন। গাছ ও সন্তান একই সঙ্গে বড় হবে। পাশাপাশি আপনার শিশু ছোট থেকেই শিখবে গাছের প্রয়োজনীয়তা। অথবা সন্তানকে উপহার দিন পিগি বা মাটির ব্যাংক। এতে সে সঞ্চয় করা শিখবে। তাছাড়া এ ধরনের উপহারগুলো ভবিষ্যতের জন্যও উপযোগী।

উপহার দিন পুরাতন স্মৃতি: সন্তান কিছুটা বড় হলে তাকে উপহার দিতে পারেন তার শিশুবেলার স্মৃতি। ছোটবেলার বিভিন্ন মূহুর্তের ছবি এক সঙ্গে করে সাজিয়ে উপহার দিতে পারেন।

সন্তানকে উপহার দিতে শেখান: ছোট শিশুরা মূলত উপহার পেয়েই অভ্যস্থ। তাই তাদের মধ্যে অন্যকে কিছু দেওয়া বা অন্যের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার মানসিকতা অনেক সময়ই গড়ে ওঠে না। বিশেষত এক মাত্র সন্তানের ক্ষেত্রে এমন সমস্যা বেশি হয়ে থাকে। তাই এ ধরনের পরিস্থিতিতে মা-বাবার উচিত সন্তানকে উপহার দিতে শেখানো। সামর্থ অনুযায়ী সুবিধা বঞ্চিত শিশুদের সংস্থায় উপহার দিতে নিয়ে যেতে পারেন সন্তানকে। অথবা পথশিশুদের হাতে উপহার তুলে দেওয়ার ব্যবস্থা করতে পারেন। এই ছোট বিষয়গুলো আপনার সন্তানের সুন্দর মনোভাব গঠনে সহায়তা করবে।

ছবি: রয়টার্স।