নেইল পলিশ দীর্ঘস্থায়ী করার উপায়

শখ করে নখ রাঙানোর একদুদিন পরই যদি নেইল পলিশ উঠে যায় তাহলে মন খারাপ হয়ে যাওয়াই স্বাভাবিক। তবে পুরো দোষ সব সময় নেইল পলিশের নয়, লাগানোর ভুলের কারণেও এই ঝামেলা হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2016, 11:29 AM
Updated : 26 Dec 2016, 11:29 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে নেইল পলিশ লাগানোর আগে কী করলে নখে রং দীর্ঘস্থায়ী হয় সেই বিষয়ে জানানো হয়।

নখ প্রস্তুত করা: নখ প্রস্তুত না করে নেইল পলিশ লাগানো শুরু করলে তা বেশি দিন সুন্দর থাকবে না। নেইল পলিশ লাগানোর জন্য পরিষ্কার এবং মশ্রিণ নখ থাকা জরুরি। নখে যদি পুরানো নেইল পলিশ লেগে থাকে অথবা নখ যদি তেলতেলে হয়ে থাকে তাহলে যত যত্ন করেই নেইল পলিশ লাগান না কেনো তা দীর্ঘস্থায়ী হবে না।

নেইল পলিশ লাগাতে হবে শুকনা নখে: নখে বেইস কোট লাগানোর আগে খেয়াল রাখতে হবে নখ যেন ভেজা না থাকে। তাছাড়া নখে প্রাকৃতিক ময়েশ্চারাইজার থাকে যার কারণে নেইল পলিশ বসতে চায় না। এই কারণেও জলদি নেইল পলিশ উঠে যেতে পারে। তাই নেইল পলিশ দেওয়ার আগে নখ পরিষ্কার করে শুকনা করে মুছে নিতে হবে।

পাতলা পরতে নেইল পলিশ লাগান: এক সঙ্গে বেশি পরিমাণে নেইল পলিশ নখে লাগানো শুরু করলে তা সহজে শুকাতে চায় না এবং উঠেও যায় খুব জলদি। তাই সবসময় পাতলা পরতে নেইল পলিশ লাগানো শুরু করতে হবে। প্রথম পরত শুকিয়ে গেলে দ্বিতীয় পরত লাগাতে হবে। এতে রং সুন্দর হবে নেইল পলিশও দীর্ঘস্থায়ী হবে।

বেইস কোট দিয়ে শুরু: বেইসকোট নেইলপলিশের রং নখের সঙ্গে আটকে রাখতে সাহায্য করে। তাছাড়া অনেক সময় গাঢ় রংয়ের নেইল পলিশ ব্যবহারের কারণে নখে দাগ পড়ে। বেইসকোট ব্যবহার করলে এই সমস্যারও সমাধান হবে। আর বেইস কাট ব্যবহার করলে দীর্ঘদিন নেইল পলিশ সুন্দর থাকবে।

শুকানোর সময় দিন: অনেকেই নেইল পলিশ শুকানোর জন্য তাড়াহুড়া করেন। তবে কিছুটা সময় ধৈর্য্য ধরে অপেক্ষা করলে তা নেইল পলিশের স্থায়িত্ব বাড়িয়ে তুলবে। তবে যদি কিছুটা সময় বাঁচাতে চান তাহলে বরফ শীতল পানিতে নখ ভিজিয়ে রাখতে পারেন।

ছবি: রয়টার্স।