চলার পথে ‘শক্তি’

বেগম রোকেয়ার প্রতি শক্তির সম্মাননা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 06:30 PM
Updated : 8 Dec 2016, 06:30 PM

বেগম রোকেয়া ছিলেন তাঁর সমসাময়িক নারী সমাজের এক অদম্য শক্তি। সমাজের অন্যায্য ও অসাম্য বাধাকে প্রতিরোধ করে নারী মুক্তির জন্য শিক্ষার অধিকার নিয়ে কাজ করার এক উজ্জ্বল উদাহরণ তিনি।

তাঁর জন্ম ও একাধারে মৃত্যু দিবস ৯ ডিসেম্বর। তাই এই দিনে তাঁর সেই অদম্য শক্তিকে সম্মান প্রদর্শন করতে মেয়েদের এলাকাভিত্তিক বন্ধুত্বের নেটওয়ার্ক ‘শক্তি’র সদস্যরা দিনব্যাপী তাঁকে স্মরণ করবে মেয়েদের সাইকেল র্যা লি এবং ওয়াল আর্টের মাধ্যমে।

সকাল ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে একত্রিত হয়ে র্যা লিটি শুরু হবে। সেখান থেকে ধানমণ্ডি, ফার্মগেট ও মহাখালী হয়ে বনানীর চেয়ারম্যান বাড়ির খেলার মাঠে যেয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি ইভেন্টের মাধ্যমে শক্তি নেটওয়ার্ক র্যা লিটি আয়োজনের ঘোষণা দেয়, যার ডাকে সাড়া দিয়ে প্রায় ৪৬ জন মেয়ে এই র্যা লিতে অংশগ্রহণ করছে। যারা সাইকেল চালাতে পারেন না তারাও স্বেচ্ছাসেবী হিসেবে এই কার্যক্রমে অংশগ্রহণ করছেন।

স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করা শক্তি সদস্যগণ এই র্যািলির পথচলার মাঝে ৩টি পুর্ব নির্ধারিত দেয়ালে বেগম রোকেয়াকে উৎসর্গ করে দেয়ালচিত্র আঁকবে।

শক্তি নেটওয়ার্ক এই র্যাণলির মাধ্যমে রাস্তাঘাটে মেয়েদের দৃশ্যতা বাড়ানো এবং তাদের চলার পথের নিরাপত্তা ও স্বাধীনতাকে সমর্থন করছে।

একই সঙ্গে ঘরের পাশাপাশি বাইরেও বিভিন্ন খেলাধুলা ও কার্যক্রমে মেয়েদের অংশগ্রহণকে উৎসাহিত করতে শক্তির এই আয়োজন।

শক্তি নেটওয়ার্কের সাইকেল র্যা লি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে ‘শক্তি নেটওয়ার্ক’ নামক ফেইসবুক পেইজে https://web.facebook.com/ShoktiNetwork/