শীতের কাপড় ব্যবহারের আগে করণীয়

শীতের কাঁথা কম্বল নামানোর সময় হয়ে গেছে। এসব ব্যবহারের আগে কিছু পরিচর্যার প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2016, 11:35 AM
Updated : 7 Dec 2016, 11:38 AM

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহ্‌মিনা রহমান বলেন, “লেপ, কাঁথা বা কম্বল ব্যবহারের আগে একটু পরিচর্যা করা প্রয়োজন। এতে করে যাদের এলার্জি বা শ্বাস কষ্টের সমস্যা তারা নিরাপদ থাকতে পারেন।”

অনেকদিন আলমারি আ বক্সের মতো আবদ্ধ স্থানে লেপ, কম্বল রেখে দেওয়ার ফলে তা অনেকটাই নেতিয়ে যায়। এছাড়াও অনেকসময় পোকা আক্রমণের ফলে এতে বিকট গন্ধের সৃষ্টি হয়। এভাবে এসব জিনিস ব্যবহার করা স্বাস্থ্যসম্মত নয়। বিশেষ করে যাদের শ্বাসকষ্টের সমস্যা আছে বা যাদের এলার্জির সমস্যা আছে তাদের জন্য এটি বেশ ক্ষতিকারক।

লেপ বা কম্বল নামিয়ে তা দুএকবার কড়া রোদে দেওয়া ভালো। এর ফলে পোকার আক্রমণ থাকলে তা প্রতিকার হয়। সারাদিন রোদে রেখে এইসব কাপড় তোলার সময় লাঠি বা শক্ত কিছু দিয়ে ঝেরে নিতে হবে, এতে আলগা ধুলাবালি কাপড়ের গায়ে লেগে থাকবে না।

লেপ-কম্বল নামানোর দুএকদিন পর থেকে যদি ব্যবহার শুরু করেন তবে খুব হালকা কোনো সুগন্ধি তাতে দিয়ে রাখতে পারেন। এর ফলে কাপড়ের গায়ে থাকা স্যাঁতসেঁতে গন্ধ আর থাকবে না।

নিয়মিত ব্যবহার করার সময়ও প্রতি সপ্তাহ অন্তত একবার কম্বল বা লেপ রোদে দেওয়ার চেষ্টা করুন ও পরে তা ঝেড়ে রাখুন।

লেপ বা কম্বলের গায়ে যদি কাভার ব্যবহার করে থাকেন তবে তা নিয়মিত পরিষ্কার রাখুন, প্রয়োজনে নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন।

এই সকল সাধারণ বিষয়গুলো অনুসরণ করলে শীতের কাপড় নিয়ে খুব একটা ঝামেলায় পড়তে হবে না। আর যাদের এলার্জি বা শ্বাসকষ্টের সমস্যা আছে তারাও নিরাপদ থাকতে পারবেন।