জিরা রাইস ও রাজমা কারি

অতিথি আপ্যায়নে কিংবা পরিবারের সদস্যদের জন্য ভিন্নরকম আয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2016, 11:30 AM
Updated : 4 Dec 2016, 11:30 AM

রেসিপি দিয়েছেন বীথি জগলুল।

জিরা রাইসের উপকরণ: বাসমতি চাল ১ কাপ। আস্ত জিরা ১ টেবিল-চামচ। শুকনামরিচ ২টি। দারুচিনি ১ ইঞ্চি। এলাচ ৩,৪টি। তেজপাতা ১টি। আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। মাখন ১ টেবিল-চামচ। তেল ২ টেবিল-চামচ। পানি পৌনে ২ কাপ। ধনেপাতা কুচি ১/৪ কাপ। লবণ ১ চা-চামচ।

পদ্ধতি:
চাল ধুয়ে আধা মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে এলাচ, দারুচিনি, তেজপাতা ও শুকনামরিচ ফোঁড়ন দিয়ে আধা মিনিট ভেজে নিন।

এরপর আস্ত জিরা ফোঁড়ন দিয়ে চাল মিশিয়ে মিনিট খানেক আলতোভাবে নাড়া-চাড়া করে পানি যোগ করে লবণ আদা ও রসুন বাটা দিয়ে মেশান।

মাঝারি আঁচে ঢাকনা দিয়ে রান্না করুন।

পানি আর চাল সমান স্তরে আসলে, ঢাকনা কিছুটা খোলা রাখুন। পানি প্রায় শুকিয়ে আসলে ধনেপাতা-কুচি ও মাখন মিশিয়ে আবার ঢাকনাটি আধ খোলা রেখে লাগিয়ে দিন।

চাল ফুটে গেলে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন রাজমা কারির সাথে।

মাসালা রাজমা কারির উপকরণ: সিদ্ধ কিডনি বিনস বা রাজমা ৩০০ গ্রাম। পেঁয়াজ-বাটা ১/৪ কাপ। টমেটো পিউরি আধা কাপ। আদা ও রসুন বাটা ১ টেবিল-চামচ করে। আস্ত জিরা ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ১ টেবিল-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। ধনেপাতা-কুচি বেশ খানিকটা। আদাকুচি ১ চা-চামচ। কাঁচামরিচ ৪,৫টি। মাখন ১ টেবিল-চামচ। তেল ২,৩ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো।

পদ্ধতি:
হাঁড়িতে তেল গরম করে আস্ত জিরা ফোঁড়ন দিন। তারপর আদা ও রসুন বাটা দিয়ে মিনিটখানেক কষিয়ে হলুদ ও মরিচগুঁড়াসহ আরও আধা মিনিট ভেজে পেঁয়াজ বাটা মিশিয়ে নিন।

ভালোভাবে পেঁয়াজবাটা কষানো হলে টমেটো পিউরি, ধনে, জিরাগুঁড়া মিশিয়ে খুব ভালোভাবে কষিয়ে নিন।

টমেটোর পানি একদম শুকিয়ে ভাজা ভাজা হলে রাজমা মিশিয়ে মিনিট দুয়েক কষিয়ে পরিমাণ মতো পানি দিন।

পানি শুকিয়ে ঝোল থকথকে হলে কাঁচামরিচ, আদাকুচি, ধনেপাতা ও মাখন মিশিয়ে নিন। তেল ছেড়ে আসলে গরম মসলাগুঁড়া মিশিয়ে নামিয়ে ফেলুন।

গরম গরম পরিবেশন করুন জিরা রাইস, পরোটা, চাপাতি বা নান দিয়ে।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।